প্রচ্ছদ ধর্ম ও জীবন

টেলিভিশন অনুসরণ করে নামাজ না আদায় করার আহ্বান

43
পড়া যাবে: < 1 minute

টেলিভিশন চ্যানেল অনুসরণ করে তারাবীহ্ নামাজসহ অন্য ওয়াক্তের নামাজ আদায় শরীয়’তসম্পন্ন হবে না বলে জানি’য়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। ফলে টেলি’ভিশনে ইমাম’কে অনুসরণ করে নামাজ আদায় করা থেকে বিরত থাকতে এবং টেলি’ভিশনে তারাবীহ্সহ অন্য নামাজ সম্প্রচার না করার আহ্বান জানিয়েছে ইফা। বুধবার (২৯ এপ্রিল) ‘ইসলামিক ফাউন্ডশন’ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। করোনা ভাইরাসের প্রতিরোধে জন’সমাগম এড়াতে ইমমামসহ সর্বোচ্চ ১২ জন নিয়ে জামাত করার অনুমতি দেয়া হয়েছে।

এই সময়ে কিছু কিছু টেলিভিশন চ্যানেল তারাবিহের নামাজ সম্প্রচারের মাধ্যমে ইমামকে অনুসরণ করে নিজ নিজ বাসা-বাড়িতে তারাবীহ্ নামাজ আদায় করতে উৎসাহী করছে। এ বিষয়ে ইফার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ইসলামী শরীয়তের বিধান অনুযায়ী, জামাতে নামাজ আদায়ের ক্ষেত্রে কাতা’রের সংলগ্নতা (ইত্তেসাল) জামাত ও ইক্তেদা সহীহ হওয়া অন্যতম প্রধান শর্ত এবং এটি মানা না হলে নামাজ সহীহ হবে না।

”তাই টিভি চ্যানেলে সম্প্রচারকৃত তারাবীহ্ নামাজের ইমাম সাহেবের তিলাওযাত শুনে ও রুকু সিজদার অনুসরণে নিজ নিজ বাসা-বাড়িতে ইক্তেদা করে তারাবীর নামাজ আদায় করা হলে তা কোনভাবেই শরীয়ত’সম্মত হবে না মর্মে বিশিষ্ট মুফতি ও আলেমগণ মতামত প্রদান করেছেন। একই সাথে জনমনে যাতে বিভ্রান্তি সৃষ্টি না হয়, সেজন্য টেলি’ভিশন চ্যানেলে তারাবীহ্ নামাজসহ অন্যান্য নামাজ সম্প্রচার থেকে বিরত থাকতে সংশ্লিষ্টদের প্রতি বিশেষ অনুরোধ জানিয়েছে ”ইসলামিক ফাউন্ডেশন”।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।