প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

করোনা সংক্রমণের ব্যাপারে মোবাইল ফোন বিপজ্জনক ভূমিকা নিতে পারে

61
পড়া যাবে: < 1 minute

করোনা সংক্রমণের ব্যাপারে মোবাইল ফোন বিপ’জ্জনক ভূমিকা নিতে পারে। নতুন এক গবেষণা এমনটাই বলছে। গবেষণায় বলা হয়েছে, এক একটি ফোন জীবা’ণুর আখড়া। সাম্প্রতিক এই রিসার্চ ২৪টি বিভিন্ন দেশের ৫৬টি পুরনো গবেষ’ণার রিভিউ। এসব গবেষণা সাম্প্রতিক মহা’মারীর আগের হলেও, নতুন গবেষকরা বলছেন, করোনায় যারা ভুগছেন তাদের মোবাইল ও অন্যান্য টাচ স্ক্রিন ডিভাইসে সার্স কোভ ২ উপস্থিত ছিল বলেই মনে হয়।

এই রিভিউটি ট্রাভেল মেডি’সিন অ্যান্ড ইন’ফেকশাস ডিজিজ-এ প্রকা’শিত হতে চলেছে। এখানে বলা হয়েছে, ওই গবেষণা’গুলোতে দেখা গেছে ৬৮ শতাংশ ফোনই দূষিত ছিল। গোল্ডেন স্টাফ ও ই কোলি মাইক্রো’বের উপস্থিতি এই ফোন’গুলোতে সবচেয়ে বেশি দেখা গেছে।

আরও পড়ুন:  পরীক্ষা বাতিল হলেও পড়ালেখা অব্যাহত রাখবে সরকার: প্রধানমন্ত্রী

অস্ট্রে’লিয়ার বন্ড ইউনিভার্সিটির বায়ো’মেডিক্যাল বিজ্ঞানী লত্তি তাজৌরির নেতৃত্বে এই গবেষণায় বলা হয়েছে, ‘আমাদের সুপারিশ প্রতিদিন নিয়মিতভাবে ৭০ শতাংশ আইসো’প্রোপিল বা ফোনসোপের মত কিছু দিয়ে জীবাণুমুক্ত করতে হবে।’ এক বিবৃ’তিতে ডক্টর তাজৌরি বলেছেন, ‘মোবাইল ডিভাইসগুলো যেন পাঁচ’তারা হোটেলের প্রিমি’য়াম হিটেড স্পা, এখানে মাই’ক্রোবেরা ফ্রি-তে বুফে ভোজ পায়। এদের জন্য তাপ নিয়ন্ত্রণের বন্দোবস্ত রয়েছে, আমরা এদের পকেটে ভরে রাখি, আমরা এতে নেশাগ্রস্ত।

আমরা এর মাধ্য’মে কথা বলি এবং সেখানে ভাই’রাস ও ব্যাক’টেরিয়া জমা করি। আমরা এগুলো সঙ্গে নিয়ে খাই, ফলে আমরা এদের মাইক্রো-অর্গা’নিজমগুলোকে পুষ্টিও জুগিয়ে থাকি।’ তিনি বলেন, ‘মানুষ ফোন নিয়ে ভ্রমণ করে এবং কোনও বর্ডার অফিসার তাদের চেক করে না।

আরও পড়ুন:  দ্বিতীয়বার করোনায় আক্রান্তের খবর আসছে: স্বাস্থ্যের ডিজি

ফলে মোবাইল ফোন ট্রয়ের ঘোড়া হয়ে উঠছে। আমরা জানতেই পারছি না যে আমরা শত্রু বহন করছি।’ ডক্টর তাজৌরি বলেছেন, ‘আপনি যতবার খুশি হাত ধুতে পারেন, এবং ধোয়া উচিতও, কিন্তু তারপর দূষিত ফোন হাতে ধরে ফের আপনি দূষিত হয়ে যাচ্ছেন। ফোনকে আপনার তৃতীয় হাত ভাবুন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 20
    Shares