প্রচ্ছদ বিশ্ব সংবাদ

রাশিয়ায় করোনার সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করেছে

36
পড়া যাবে: < 1 minute

রাশি’য়ায় করোনার সংক্রমণ আশঙ্কা’জনক হারে বাড়তে শুরু করেছে। নতুন রোগী শনাক্তের দিক দিয়ে দেশটি প্রায় প্রতি’দিনই তার আগের দিনের রেকর্ড ছাপিয়ে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১০ হাজার ৬৩৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ি’য়েছে ১ লাখ ৩৪ হাজার ৬৮৭ জন। তবে কমছে মৃত্যুর হার। এছাড়া ২৪ ঘণ্টায় ৫৮ জনের মৃত্যু হয়েছে। দেশ’টিতে মোট মৃতের সংখ্যা ১ হাজার ২৮০ জন।

রাশিয়ায় করোনা’র সব’চেয়ে বেশি সংক্রমণ দেশটির রাজ’ধানী অঞ্চল মস্কো। মস্কোয় নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৯৪৮ জন এবং মোট আক্রান্তের সংখ্যা ৬৪ হাজার ৬০৬ জন। করো’নার বিস্তার রোধে লক’ডাউনের মতো পদক্ষেপ গ্রহণ করা সত্ত্বেও রা’শিয়ায় সংক্রমণ আশঙ্কা’জনক ও অতি দ্রত বাড়ছে। শনি’বার দেশটির মন্ত্রিসভার আরও দুজন সদস্যের দেহে করোনা’ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এর আগে গত বৃহস্প’তিবার রুশ প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন মহা’মারি করোনা’য় আক্রান্ত হন। প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে আলো’চনা চলা’কালীন তিনি নিজে তার করোনায় আক্রান্ত হওয়ার খবর জানান।

এরপর উপপ্রধান’মন্ত্রীকে অন্তর্বর্তীকালীন প্রধান’মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। স্থানীয় সংবাদ’মাধ্যমে বলা হচ্ছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বর্ত’মানে মস্কোর বাইরের একটি বাস’ভবন থেকে ভিডিও কন’ফারেন্সের মাধ্যমে দেশ পরি’চালনার কাজ করে যাচ্ছেন। সর’কারের উচ্চ পর্যায়ে আরও অনেকের আক্রান্ত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। প্রেসি’ডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘পরিস্থিতি অত্যন্ত জটিল’ হয়ে উঠছে। ফলে ১১ মে পর্যন্ত লকডাউন জারি থাকবে।

রুশ কর্তৃপক্ষ বলছে, দেশ’টিতে মৃত্যুর হার কম হওয়ার কারণ হলো অন্যান্য দেশের তুলনায় বিলম্বে সংক্রমণ হয়েছে। এতে করে প্রস্তুতির জন্য বেশি সময় পেয়েছে তারা। উল্লেখ্য চীনের পর করোনা’ভাইরাস প্রাদুর্ভাবের নতুন কেন্দ্র হয় ইউরোপ। এখন পর্যন্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত মহাদেশের তালিকায় সবার উপরের নামটি ইউরোপের।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 214
    Shares