প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

করোনা’ভাইরাস সংক্রমণ রোধে ঈদের ছুটিতেও গণপরিবহন বন্ধ থাকবে

53
পড়া যাবে: 2 মিনিটে

করোনা’ভাইরাস সংক্রমণ রোধে ঈদের ছুটিতেও গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এমনকি ছুটিতে কর্মস্থলও ছাড়তে পারবেন না সরকারি কর্মকর্তরা। সোমবার (৪ মে) দুপুরে মন্ত্রি’পরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধি’শাখার এক আদেশে সর’কারের এই সিদ্ধান্ত জানানো হয়। পরে জন’প্রশাসন মন্ত্রণালয় থেকেও এ বিষয়ে প্রজ্ঞা’পনও জারি করা হয়েছে। মন্ত্রি’পরিষদ বিভাগের আদেশে বলা হয়েছে, ‘ঈদুল ফিতরের সর’কারি বন্ধের সময় সর’কারি কোনো কর্ম’কর্তা কর্মস্থল ত্যাগ করতে পারবে না। এসময় আন্তঃজেলা গণ’পরিবহনও বন্ধ রাখা হবে।’

আদেশে আরও বলা হয়, ‘সব মন্ত্র’ণালয় বিভাগ তাদের নিয়ন্ত্রণাধীন অফিস’সমূহ প্রয়োজনানু’সারে খোলা রাখবে, সেই সঙ্গে তাদের অধি’ক্ষেত্রের কার্যাবলি পরিচালনার জন্য সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে।’ প্রতি ঈদে ঢাকাসহ দেশের বিভিন্ন নগর-মহানগর থেকে আন্তঃজেলা পরিবহনযোগে অন্যত্র যাতায়াত করেন লোকজন। এবার করোনা’ভাইরাস পরিস্থিতি সংক্রম’ণের মধ্যে এ ধরনের পরিবহন চললে পরিস্থিতির অব’নতির শঙ্কা তৈরি হতো। এখন আন্তঃজেলা পরিবহন বা দূর’পাল্লার বাস চলাচল বন্ধের এ ঘোষণা’কে ইতিবাচক’ভাবে দেখছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এদিকে করোনা’ভাইরাস সংক্রমণ রোধে চলমান সাধারণ ছুটি আরও ১১ দিন বাড়ানো হয়েছে। জরুরি সেবা দেওয়াসহ দফতর’গুলোকে আওতার বাইরে রেখে বিভিন্ন নির্দেশনা মানা সাপেক্ষে আগামী ৬ থেকে ১৬ মে পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। করোনার কারণে সরকার প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। পরে আরও চার দফায় ছুটি বাড়িয়ে ৫ মে পর্যন্ত করা হয়। করোনা’ভাইরাস সংক্রমণ রোধে ঈদের ছুটিতেও গণ”পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এমনকি ছুটিতে কর্মস্থলও ছাড়তে পার’বেন না সর’কারি কর্মকর্তরা।

সোমবার (৪ মে) দুপুরে মন্ত্রি’পরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধি’শাখার এক আদেশে সর”’কারের এই সিদ্ধান্ত জানানো হয়। পরে জন’প্রশাসন মন্ত্রণালয় থেকেও এ বিষয়ে প্রজ্ঞাপনও ‘জারি করা হয়েছে। মন্ত্রি’পরিষদ বিভাগের আদেশে বলা হয়েছে, ‘ঈদুল ফিতরের সরকারি বন্ধের সময় সরকারি কোনো কর্মকর্তা কর্মস্থল ত্যাগ করতে পারবে না। এসময় আন্তঃজেলা গণপরিবহনও বন্ধ রাখা হবে।’ আদেশে আরও বলা হয়, ‘সব মন্ত্রণালয় বিভাগ তাদের নিয়ন্ত্রণাধীন অফিসসমূহ প্রয়োজনানু’সারে খোলা রাখবে, সেই সঙ্গে তাদের অধিক্ষেত্রের কার্যা’বলি পরিচালনার জন্য সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে।’

প্রতি ঈদে ঢাকাসহ দেশের বিভিন্ন নগর-মহানগর থেকে আন্তঃজেলা পরিবহনযোগে অন্যত্র যাতায়াত করেন লোকজন। এবার করোনা’ভাইরাস পরিস্থিতি সংক্রমণের মধ্যে এ ধরনের পরিবহন চললে পরিস্থিতির অবনতির শঙ্কা তৈরি হতো। এখন আন্তঃজেলা পরিবহন বা দূরপাল্লার বাস চলাচল বন্ধের এ ঘোষ’ণাকে ইতিবাচকভাবে দেখছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এদিকে করোনা’ভাইরাস সংক্রমণ রোধে চলমান সাধারণ ছুটি আরও ১১ দিন বাড়ানো হয়েছে। জরুরি সেবা দেওয়া’সহ দফতর’গুলোকে আওতার বাইরে রেখে বিভিন্ন নির্দেশনা মানা সা’পেক্ষে আগামী ৬ থেকে ১৬ মে পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। করো’নার কারণে সরকা’র প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি’ ঘোষণা করে। পরে আরও চার’ দফায় ছুটি বাড়িয়ে ৫ মে পর্যন্ত করা হয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 83
    Shares