প্রচ্ছদ বাংলাদেশ জেলা

চিকিৎসা না পেয়ে হাসপাতালের বাইরে ভ্যানের ওপরে সন্তান প্রসব

57
চিকিৎসা না পেয়ে হাসপাতালের বাইরেই ভ্যানের ওপরে সন্তান প্রসব
পড়া যাবে: < 1 minute

চি’কিৎসা না পেয়ে হাসপাতালের বাইরেই ভ্যা’নের ওপরে পুত্র সন্তান প্রসব করলেন এক গৃহবধূ। গত শুক্রবার সকালে সাতক্ষীরা সদর হাসপাতালের জ’রুরি বিভাগের বাইরে এই ঘটনা ঘটে।এ ঘটনায় আ’গামীকাল একটি ত’দন্ত ক’মিটি গঠনের ঘোষণা দিয়েছেন সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়াত। আজ সোমবার বাংলা ম্যাগাজিনকে তিনি এ কথা জানান।

চি’কিৎসকদের না পেয়ে সঙ্গে থাকা লোকজন ভ্যানের ওপর কা’পড় ঘিরে ডে’লিভারি ক’রানোর ব্যবস্থা করেন শিমুলি দাস নামের ওই গৃহবধূর। তার বাড়ি সদর উপজেলার ছনকা গ্রামের ঋষিপাড়া এলাকায়। সন্তান প্র’সবের পর সেখান থেকে বা’ড়ি ফিরে যান তারা। এটাই শিমুলি ও বিধান দম্পত্তির প্রথম সন্তান।

ন’বজাতকের বাবা সদর উপজেলার ছনকা গ্রামের বিধান দাস জানান, তার স্ত্রী শিমুলি দাসকে নি’য়ে তারা প্রথমে কয়েকটি ক্লিনিকে যান। কিন্তু ক’রোনার কা’রণ দেখিয়ে কে’উ তাকে ভর্তি নেয়নি। অগত্য সরকারি হাসপাতালে শুক্রবার ভো’রে নিয়ে গিয়েছিলাম। কিন্তু তা’রাও ভর্তি না নে’ওয়ায় দি’শেহারা হয়ে পড়েন তারা। এ স’ময় প্র’সব বেদনায় তার স্ত্রী ছ’টফট করতে থাকেন। একপর্যায়ে বহনকারি ভ্যানের ওপর সন্তান প্রসব করেন তার স্ত্রী। নবজাতকের নাম দেওয়া হয়েছে রুদ্র দাস।

আরও পড়ুন:  স্বর্ণ পাচারে ব্যবহার করা হচ্ছে নারীদের

সদ্য প্রসুতি শিশুর দিদিমা (নানী) সদর উপজেলার মাছখোলা গ্রামের শিবানী দাস জানান, সন্তান সম্ভাবা মেয়েকে প্র’সবের জন্য তিনি গত শুক্রবার সদর হাসপাতালে নিয়ে যান। এ সময় প্র’সব বে’দনায় তার মেয়ে ছটফট করলেও ভর্তি নেয়নি হাসপাতাল কর্তৃপক্ষ। ভ্যা’নের ওপরেই তার প্রসব যন্ত্রণা শুরু হলে সেখানেই ছেলে সন্তানের জন্ম দেয় তার মেয়ে শিমুলি দাস।

শিশুটির মা শিমুলি দাস বলেন, ‘ওই সময়ের কথা মনে পড়লে আঁতকে উঠি। সেটি কা’উকে বলে বোঝানো যাবে না। তবে স’ন্তানের মুখ দেখার পর সব কষ্ট ভু’লে গেছি। ’

আরও পড়ুন:  ছাত্রলীগ নেতাসহ ৬ জনের বিরুদ্ধে তরুণীর শ্লীলতাহানির অভিযোগ

এ বিষয়ে সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়াত বলেন, ‘শুক্রবার যেহেতু ছুটির দিন, তাই বিষয়টি আমার নলেজে আসেনি। এ ঘটনায় মঙ্গলবার সকালে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হবে। সাত দিনের মধ্যে তাদের রিপোর্ট দিতে বলা হবে। তদন্ত কমিটির রিপোর্টের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।