প্রচ্ছদ ধর্ম ও জীবন

গজব থেকে বাঁচতে তারই কাছে ধরণা দেয়ার বিকল্প নেই

42
পড়া যাবে: < 1 minute

বৈশ্বিক মহা’মারি করোনার প্রাদুর্’ভাবের এ সময়ে আল্লাহর গজব থেকে বাঁচতে তার কাছেই প্রার্থনা করবে মুমিন। রহ’মতের মাস রমজানে আল্লাহর সন্তুষ্টি অর্জনের মাধ্যম তার আজাব-গজব থেকে বাঁচতে তারই কাছে ধরণা দেয়ার বিকল্প নেই।

আল্লাহর সন্তুষ্টি ও মহা’মারি করোনার গজব থেকে মুক্তি লাভে এ দোয়াটি বেশি বেশি পড়া-

اَللّـهُمَّ قَرِّبْنِي فِيْهِ إلَى مَرْضَاتِكَ، وَجَنِّبْنِي فِيهِ مِنْ سَخَطِكَ وَنَقِمَّاتِكَ، وَوَفِّقْنِي فِيْهِ لِقِرَأةِ آياتِكَ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِمِيْنَ
উচ্চারণ : আল্লাহুম্মা ক্বাররিবনি ফিহি ইলা মারদাতিকা; ওয়া ঝাননিবনি ফিহি মিন সাখাত্বিকা ওয়া নিক্বিম্মাতিকা; ওয়া ওয়াফ’ফাক্বনি ফিহি লিক্বিরাআতি আয়াতিকা বিরাহ’মাতিকা ইয়া আর’হামার রাহি’মিন।

অর্থ : ‘হে আল্লাহ! আপনার রহমতের উসিলায় আজ আমাকে আপনার সন্তুষ্টির কাছা’কাছি নিয়ে নিন। আমার ওপর আপনার ক্রোধ আর গজবকে দূরে সরিয়ে দিন। আমাকে আপনার পবিত্র কুরআন তেলাওয়াত করার তাওফিক দিন। হে দয়াবানদের শ্রেষ্ঠ দয়াবান।

রোজাদারের জন্য সতর্কবার্তা হলো-
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মসজিদে নববির মিম্বরে আরো’হন কালে রোজা রাখা ব্যক্তির ব্যাপারেও ধ্বংস হওয়ার আহ্বানে ‘আমিন’ বলেছেন। হাদিসে এসেছে- জিবরিল আলাই’হিস সালাম বললেন, ‘ধ্বংস হোক সেসব ব্যক্তি (রোজাদার), যারা রমজান পেল কিন্তু নিজেদের গোনাহ মাফ করাতে পারলো না; এ কথা শুনে প্রিয় নবি সাল্’লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- ‘আমিন’।

সুতরাং আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব রোজা’দারকে নিজে’দের গোনাহ থেকে মুক্তির তাওফিক দান করুন। তার আজাব ও গজব থেকে হেফাজত করুন। তার সন্তুষ্টি অর্জনে রোজার যথা’যথহক আদা’য়সহ নিয়মিত কুরআন তেলাওয়াত ও জিকির-আজকার করার তাওফিক দান করুন। আমিন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 36
    Shares