প্রচ্ছদ রেসিপি

ঘরে নিজের হাতেই বানিয়ে নিন খাসির হালিম

62
পড়া যাবে: < 1 minute

মজার রান্না ডেস্ক: হালিম নাস্তায় খাবার জন্য একটি অন্য”তম খাবার। তবে বাসায় এই খাবার’টি খুব কমই বানানো হয়ে থাকে। কারণ হালিম কিভাবে বানাতে হয় তা আমরা অনেকেই জানি না। হালিম অনেক ধরনের হয়। আজ আপনা’দের জন্য দেওয়া হচ্ছে খাসির হালিম এর রেসিপি। আশা করি ভালো লাগবে।

উপকরণ : খাসির মাংস ১ কেজি,মুগ ডাল আধা কাপ,মসুর ডাল আধা কাপ,বুটের ডাল আধা কাপ,খেসারি ডাল আধা কাপ,মাষ কলাই’ ডাল আধা কাপ,আদারসুন বাটা ২ টেবিল চামচ,দারুচিনি-এলাচ ৮টি,তেজপাতা ২টি,পোলাও চাল আধা কাপ,গমের গুঁড়া আধা’ কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ,হলুদ গুঁড়া ১ চা চামচ,আদা কুচি ২ টেবিল চামচ,ধনিয়া’পাতা ও কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ,লেবুর রস স্বাদমতো।

প্রণালি  প্রথমে খাসির মাংস আদা, রসুন, দারু’চিনি, এলাচ, হলুদ, মরিচ ও অন্যান্য মসলা দিয়ে ভালো করে রান্না করতে হবে। সব ডাল এক’সঙ্গে আলা’দা পাত্রে সেদ্ধ করে রান্না করা মাংসে’র মধ্যে দিয়ে আবার কিছু’ক্ষণ রান্না করুন। এবার পোলাও চাল ও গমের গুঁড়া দিয়ে আবার কিছু’ক্ষণ রান্না করুন। পরি’বেশনের সময় আদা কুচি, লেবুর রস, পেঁয়াজ ওপরে ছড়িয়ে পরিবে’শন করুন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

5/5 (1 Review)
  • 10
    Shares