প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

আগামী ১৫ মে থেকে আসতে শুরু করবে রাজ’শাহীর আম

48
পড়া যাবে: < 1 minute

করোনা’ভাইরাসের কারণে সারা’দেশ লক’ডাউনে পড়েছে এম’তাবস্থায় বন্ধ রয়েছে দেশের সকল প্রকার যান চলা’চল। এদিকে  আগামী ১৫ মে থেকে আসতে শুরু করবে রাজ’শাহীর আম। চলতি মৌসুমে করোনা পরি’স্থিতির কারণে যাতে আময় বাজারজাতকরণে কোন সমস্যা সৃষ্টি না হয় সেজন্য কুরিয়ারে করে দেশের বিভিন্ন জায়গায় পাঠানো হবে আম। গত ৮ মে ২০২০, রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) মো. হামিদুল হক স্বাক্ষ’রিত ওই বিজ্ঞপ্তি’তে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজ’শাহীর চাষিরা ১৫ মে থেকে সব ধর’নের গুটি আম পারতে পারবেন। এছাড়া গোপাল’ভোগ আম নামাতে পারবেন ২০ মে থেকে, রানীপছন্দ ও লক্ষণ’ভোগ বা লখনা ২৫ মে, হিমসা’গর বা খির’সাপাত ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আম্রপালি ১৫ জুন এবং ফজলি ১৫ জুন থেকে নামা’নো যাবে। সবার শেষে ১০ জুলাই থেকে নামানো যাবে আশ্বি’না এবং বারী আম-৪। অপরিপক্ব আম বাজার’জাত ঠেকাতে এই উদ্যোগ বলে জানানো হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

আরও পড়ুন:  জাতভেদে কোন আম কখন পাকবে

তবে করোনা ভাইরাস পরিস্থিতিতে দেশে বিখ্যাত রাজশাহীর আম বাজার’জাত করা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন বাগান মালিক’রা। অবশ্য জেলা প্রশাসন বলছে, কৃষি’পণ্য লক’ডাউনের বাইরে থাকায় তাদের চিন্তার কোনো কারণ নেই। তাছাড়া ইউনিয়ন ডিজিটাল সেন্টার’গুলোকে কাজে লাগিয়ে অন’লাইনে অর্ডার নিয়ে কুরি’য়ারে আম পাঠা’নোর উদ্যোগ নেওয়া যেতে পারে বলে রাজ’শাহীর সব উপ’জেলায় নির্দে’শনা পাঠিয়ে দেওয়া হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 150
    Shares