প্রচ্ছদ খেলা ক্রিকেট

মিস্টার ডিপেন্ডেবল এর ৩৩ তম জন্মদিন আজ

35
পড়া যাবে: 2 মিনিটে

বাংলাদেশের ক্রিকেটে ‘মিস্টার ডিপেন্ডেবল’ একজনই, তিনি মুশফিকুর রহিম। দলের বিপদের জন্য বাইশগজে গিয়ে মুশফিক হয়ে যান নির্ভরতার প্রতীক। আজ (৯ মে) জাতীয় দলের সেই অভিজ্ঞ ক্রিকেটার ও উইকেট’রক্ষক ব্যাটসম্যানের ৩৩ তম জন্মদিন। শুভ জন্মদিন। জাতীয় দলের সতীর্থ তামিম ইকবাল সেদিন বলছিলেন, বাংলাদেশের যেকোন তরুণের উচিৎ পরি’শ্রমের দিক দিয়ে মুশফিকুর রহীমকে অনুসরণ। নিজের পারফরম্যান্সের উন্নতির জন্য প্রতিনিয়ত কঠোর পরিশ্রম করে চলেছেন মুশ’ফিক। দলের ঐচ্ছিক বা রুটিন অনু’শীলনে অন্য সবার চেয়ে বেশি সিরিয়াস মুশফিক, তিনি মাঠে আ’সেন সবার আগে এবং যথা’রীতি বের হন সবার পরে। প্রতি’দিন ঘণ্টার পর ঘণ্টা নেটে ব্যাটিং না করলে যেন সবকিছু ঠিক মনে হয় না মুশফিকের।

পরিশ্রম এবং ডেডি’কেশনের দিক থেকে বিন্দু পরিমাণ ছাড় দিতে রাজি নন তিনি। এদিকে আজ জন্ম’দিনেই নিলামে তোলা হবে মুশফি’কের ডাবল সেঞ্চুরির ব্যাট । আগামী পাঁচদিন ধরে চলবে এ নিলাম। অনেক আগে ডাবল সেঞ্চুরির ব্যাট নিলা’মে দেয়ার ঘোষণা দিলেও নানা কারণে তা শুরুতে দেরি হয়েছে। অবশেষে আজ শুরু সেই নিলাম প্রক্রিয়া। কাকতালীয়’ভাবে সেটা এবার তার জন্মদি’নেই পড়ে গেছে। তবে কি মুশফিক ইচ্ছে করেই জন্মদিনে ব্যাটের নিলাম শুরু করতে যাচ্ছেন? মুশফিকের খুব কাছের মানুষ ও ম্যানেজার বর্ষণ কবির জাগো নিউজকে নিশ্চিত’ করেছেন, ‘না, না। মোটেও’ তা নয়। এটা চলমান প্রক্রিয়া’। নিলা’মের প্রস্তুতি শুরু হয়েছিল আগে থেকেই, কাজ চলছিল। এখন সব’কিছু গুছিয়ে আনতে একটু সময় লেগেছে। ফলে নিলা’মের তারিখ ৯ মে পড়ে গেছে। ইচ্ছে করে জেনে বুঝেই আজকের দিনে নিলাম শুরুর দিনক্ষন চূড়ান্ত করা হয়নি।’

আরও পড়ুন:  ছেলের জন্মদিনের শুভেচ্ছা জানালেন মুশফিক

তা না হোক, আজ নিজের জন্মদিনে ক্যারি’য়ারের এক স্বর্ণখচিত স্মারক নিলামে দিচ্ছেন মুশফিক। বলার অপেক্ষা রাখে না, করোনা আক্রান্ত ও করোনায় নানা ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্যই এই প্রয়াস। নিলামে’ পাওয়া সমুদয় অর্থ করোনায় আক্রান্ত ও ক্ষতিগ্রস্ত কর্মহীনদের মাঝে বিতরণ করা হবে। ১৯৮৭ সালে আজকের দিনে বগুড়ায় ‘জন্ম নেয়া মুশফিক বিকেএসপিতে শিক্ষাজীবন কাটিয়ে, বয়সভিত্তিক জাতীয় দলে প্রতিনিধিত্ব করে জাতীয় দলে নাম লেখান ‘২০০৫ সালের মে মাসে। ঠিক ১৮ বছর বয়সে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে জাতীয় দলে অভিষেক মুশফিকের। সাজানো গোছানো’ টেকনিক, পরিপাটি ব্যাটিং শৈলি আর নিশ্ছিদ্র ডিফেন্স- ক্রিকেট ব্যাকরণের সব শট খেলার সহজাত সামর্থ্যের অধিকারী মুশফিক ‘সময়ের প্রবাহতায় আজ দেশের অন্যতম সেরা, সফল ও স্বার্থক উইলোবাজ। টেস্টে ধারাবাহিকভাবে ভাল খেলা মুশফিক ‘৭০ টেস্টে ৭ সেঞ্চুরি আর ২১ ফিফটিতে ৪৪১৩ রান করে টাইগারদের মধ্যে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী’।

আরও পড়ুন:  শুধু নিজের কথা ভাবলেই হবে না, দেশের কথাও চিন্তা করতে হবে

ওয়ানডে আর টি-টোয়েন্টি ফর’ম্যাটেও তার পরিসংখ্যান যথেষ্ঠ সমৃদ্ধ। ২১৮টি একদিনের খেলায় ৭ সেঞ্চুরি ও ৩৮ হাফসেঞ্চুরিতে ৬১৭৪ রান করে তামিম ইকবাল (৭২০২) ও সাকিব আল হা’সানের (৬৩২৩) পর তিন নম্বর টপ স্কোরা মুশ’ফিক। ৮৬ ম্যাচে ১২৮২ রান করা মুশফিক টি-টোয়েন্টি ফরম্যাটে তুলনা’মূলক পিছিয়ে। তাও রয়েছেন চার নম্বরে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।