প্রচ্ছদ বিশ্ব সংবাদ

দিল্লিতে করোনার মোকাবিলার লড়াই চালিয়ে যাচ্ছেন ৩২ বছর বয়সী মুসলিম নারী

35
পড়া যাবে: < 1 minute

মাথা থেকে পা পর্যন্ত বোর’কায় নিজেকে আবৃত করে ভারতের রাজধানী দিল্লিতে করোনা ভাইরাস মোকাবিলার লড়াই চালিয়ে যাচ্ছেন ৩২ বছর বয়সী মুসলিম নারী ইমরানা সাইফি। দুই মাস আগেও যেখানে সাম্প্রদায়িক স’হিংসতার বলি হয়েছে হয়েছে বহু মানুষ সেখানেই সম্প্রীতির বার্তা বয়ে চলেছেন এই মুসলিম তরুণী। রোজা রেখেই মন্দির-মসজিদ-গুরুদুয়ারায় গিয়ে গিয়ে জীবাণুনাশক ছিটিয়ে চলেছেন তিনি।

তাকে স্বাগত জানিয়ে মন্দিরের অভ্যন্তরেও প্রবেশ করতে দি’চ্ছেন পুরো’হিত। বলছেন ঘৃণা নয় ভালো’বাসা দিয়েই সবারই পরস্পরের শুভা’কাঙ্ক্ষী হওয়া উচিত। জানা গেছে, দিল্লির বাসি’ন্দা মুসলিম নারী ৩২ বছর বয়সী ইমরানা সাইফি তিন সন্তানের মা। করোনার বিরুদ্ধে লড়া’ইয়ে তিনি সামনের সা’রিতে থেকে লড়ছেন। স্থানীয় আবা’সিক কল্যাণ সংস্থার সরবরাহ করা জীবণু’নাশক স্প্রে ট্যাঙ্ক কাঁধে নিয়ে তিনি যাচ্ছেন ধর্মীয় প্রতিষ্ঠান’গুলোতে ।

আরও পড়ুন:  *করোনার বিস্তার প্রতিরোধে সিঙ্গাপুরে সব মসজিদ ৫ দিনের বন্ধ ঘোষণা*

পবিত্র রমজান মাসে রোজা রেখেই উত্তর দিল্লির বিস্তীর্ণ এলাকার মসজিদ, মন্দির জীবাণু’নাশক করার কাজ করে যাচ্ছেন তিনি । আর প্রতিটি মন্দিরের পুরো’হিত তাকে স্বাগত জানা’চ্ছেন বলে জানিয়েছেন ইমরানা সাইফি। ইমরানার স্বামী নেয়ামত আলী পেশায় মিস্ত্রী।করোনা মহামারির সময়ে কাজ হারি’য়েছেন’ ইমরানার স্বামী’। তাই সং’সারের কাজকর্ম, তিন সন্তান দেখভালের পরও জী’বাণুনাশক ছেটানোর কাজে নেমে পড়েছেন ইমরানা।

পড়াশোনা বেশিদূর হয়নি ইম’রানার। সপ্তম শ্রেণীর পর আর পড়া’শোনা চালিয়ে যাওয়া সম্ভব হয়নি। কিন্তু বিচার—বুদ্ধিতে তিনি কোনও শিক্ষি’ত মানুষের থেকে কম নন। ফেব্রুয়ারিতে সাম্প্রদায়িক ‘হিংসায় দিল্লি আক্রান্ত হওয়ার পরও’ তিনি মাঠে নেমে কাজ করেছিলেন। এবারও ‘সঙ্গে তিনজন ‘মহিলাকে নিয়ে করোনার’ বিরুদ্ধে যুদ্ধে নেমেছেন।

আরও পড়ুন:  চালু হলো আরও ১৮ জোড়া ট্রেন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।