প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

গরুকে টিকা দেওয়ার পরেও রোগ হওয়ার কারণ

42
পড়া যাবে: < 1 minute

গরুকে টিকা দেওয়ার পরেও রোগ হওয়ার কারণ আমরা অনেকেই জানি না। আমাদের দেশে গবা’দিপশু তথা গরু পালন একটি লাভ’জনক পেশা। গরু পালন করে অনেকেই তাদের দারিদ্র’তা দূর করে স্বাবলম্বী হচ্ছেন। গরু অনেক সময় বিভিন্ন রোগের দ্বারা আক্রান্ত হয়ে থাকে। এসময় গরুকে টিকা দেও’য়ার প্রয়ো’জন হয়। অনেক সময় টিকা দেওয়ার পরেও রোগে আক্রান্ত হয়ে থাকে। আসুন জেনে নেই গরুকে টিকা দেও’য়ার পরেও রোগ হওয়ার কারণ সম্পর্কে-

গরুকে টিকা দেওয়ার পরেও রোগ হওয়ার কারণঃ

গরুকে টিকা দেওয়ার পরেও অনেক সময় রোগে আক্রান্ত হয়ে থাকে। যেসব কারণে টিকা দেওয়ার পরেও গরু রোগে আক্রান্ত হতে পারে তা নিচে দেওয়া হল- ১। টিকা নষ্ট হলে বা পরিমান মতো সঠিক জায়’গায় প্রয়োগ না করলে। ২। অন্য রোগ আক্রান্ত পশু- পাখির সাথে থাকলে। ৩। বায়ো সিকি’উরিটি মেনে না চললে। ৪। অনেক সময় পরিদর্শক বা ডাক্তারদের মাধ্যমে গরু রোগ আক্রান্ত হতে পারে। ৫। খামারের পাশ দিয়ে রোগ আক্রান্ত অন্য পশুচলাচল করলে।

৬। অনেক সময় রাখালে মাধ্যমে ও ছড়ায় যেমন- কোন খামার ভিজিট বা বাজার থেকে এসে গো’সল না করে সরাস’রি খামারে ঢুকলে। ৭। টিকা দেওয়ার পরে যে টিকা বেচে যায় সেটা সঠিক’ভাবে গুছিয়ে না রাখলে অনেক সময় সেখান থেকে রোগ ছড়াতে পারে। 

 

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 38
    Shares