প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

এবার ইউএনও’র চাষ করা সবজি পাবে দরিদ্ররা

37
পড়া যাবে: < 1 minute

মাগুরায় ইউএনও’র চাষ করা সবজি পাচ্ছেন দরিদ্ররা। জেলার মহম্মদপুর উপজেলার নির্বাহী অফিসার মিজানুর রহমান একান্ত নিজ উদ্যোগে উপজেলা পরিষদ সংলগ্ন প্রায় ৪০ বছর ধরে পতিত পড়ে থাকা হেলিপ্যাডের আনুমানিক ১০ বিঘা জমিতে সবজি আবাদ ও তিন পাশের লেকে মাছ চাষের প্রকল্প বাস্ত’বায়ন করছেন। ইতো’মধ্যে কমপক্ষে ৫০ জাতের সবজি আবাদ ও কর্তন শুরু হয়েছে। প্রতিদিন উৎপাদিত সবজি উপ’জেলা প্রশাসন জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী ও মহম্মদপুরের দরিদ্র মানুষের মধ্যে বিতরন করছেন। অনাবাদি পড়ে থাকা হেলি’প্যাডে এই অভূতপূর্ব নয়না’ভিরাম সবজি বিপ্লব দেখতে গত ১৪ মে আসেন মাগুরা -২ আসনের মাননীয় সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিক’দার এমপি ও মাগুরা জেলা প্রশাসক ড. আশরাফুল আলম।

আরও পড়ুন:  বিয়েতে রাজি না হওয়ায় কিশোরীর আত্মহত্যা

প্রতিদিন অসংখ্য মানুষ সবজি বাগান দেখতে আসেন। আপামর লোক’জন উপজেলা নিবার্হী অফি’সারের সবজি বিপ্লব দেখে অনু’প্রাণিত হচ্ছে স্থানীয় বা’সিন্দা আনো’য়ার হোসেন বলেন, সন্ধ্যার পর থেকে জায়’গাটি মাদকসেবীদের একটা নিরাপদ আশ্রয়স্থল ছিল। বর্তমানে ইউএনওর একটি উদ্যো’গের কারণে আমরা দেখেছি পুরো এলাকায় একটি পরিবর্তন হয়ে গেছে। এতে আশ’পাশের মানুষসহ আমরা অত্যন্ত আনন্দিত। করোনা’কালে এসব সবজি পেয়ে দরিদ্ররাও সন্তোষ প্রকাশ করেছেন।

উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান জানান, হেলি’প্যাডটিতে প্রথমে আমরা ফলের চারা রোপন করি এবং পরে খাদ্য উৎপাদন বাড়াতে শাক ও সবজি চাষ শুরু করি। এখন এই জায়গাটিতে বর্ত’মানে গ্রীষ্মকালিন প্রচলিত যত প্রকারের শাক ও সবজি আছে তার সমা’হার আমরা ঘটিয়েছি। এখান থেকে যে শাক-সবজি ও ফল আসে এটি ১৫ দিন হয়েছে দরিদ্রদের মাঝে বিতরণ করে দেই। পরিষদের যেযব চতুর্থ শ্রেণীর কর্মচারীসহ গরীব কর্মচারী আছে তাদেরও দেয়া হয়। এছাড়া উপজেলার যেসব মানুষ কারো কাছে চাইতে পারে না, তাদেরকে চিহ্নিত করে আমার নিজস্ব স্টাফ দিয়ে তাদের বাড়িতে পৌছানোর ব্যবস্থা করি।

আরও পড়ুন:  করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন মাগুরার মৎস্য চাষিরা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।