প্রচ্ছদ বিশ্ব সংবাদ

করোনা ভাইরাসে দুইবার ‘মৃত’ ঘোষণার পর বেঁচে উঠল শিশু

61
পড়া যাবে: < 1 minute

করোনাভাইরাস এ আক্রান্ত হওয়া এক শিশু’কে দুবার মৃত ঘোষ’ণার পরও বেঁচে উঠেসে সে। যুক্ত’রাষ্ট্রের কভিং’টন শহরে আশ্চর্য’জনক এ ঘটনা ঘটেছে। কভিংটন শহরের বাসিন্দা ১২ বছরের মেয়ে জুলি’য়েট ডেলি মাস খানেক আগে জুলি’য়েটও ‘মাল্টি সিস্টেম ইন’ফ্লেমেটো’রি সিন’ড্রোমে’ আক্রান্ত হয়। যুক্ত’রাষ্ট্রে অনেক শিশুর ‘মাল্টি সিস্টেম ইনফ্’লেমেটোরি সিন’ড্রোমে’ দেখা যাচ্ছে। এ জন্য করোনা ভাইরাসকে দায়ী করছেন বি’শেষজ্ঞরা।

জুলিয়েটের অভি’ভাবকরা প্রথমে কিছু বুঝতে পারেন’নি কী হচ্ছে। কারণ তার শরীরে কোনও রকম অস্বস্তি বা ভাইরা’সের উপসর্গ ছিল না। কিন্তু এর এক সপ্তাহ পর থেকে জ্বর, বমি আর তলপেটে ব্যথা শুরু হয় শিশুটির। হাস’পাতালে চিকি’ৎসকরা জুলিয়েটকে পরীক্ষা করেন। কিন্তু করোনা ভাই’রাসের সাধারণ লক্ষণ না থাকায় তাকে অন্য পরীক্ষার কথা বলা হয়।

আরও পড়ুন:  প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ঘেরাও, কঠোর অবস্থানে পুলিশ

তাকে চিকিৎসা দেয়া হাসপাতালের রেডি’য়োলজি বিভাগের প্রধান জেনিফার বলেন, জুলিয়েটের হয়তো অ্যাপেন্ডি’সাইটিসে বা পাকস্থলী’তে কোনও ব্যাক’টেরিয়ার সংক্রমণ হয়েছে। কিন্তু দ্রুত তার স্বাস্থ্যের অবনতি হয়। পরে দেখা যায়, জুলি’য়েটের হৃৎস্পন্দনের গতি অস্বাভাবিকভাবে কমে গেছে। সাধার’ণত মিনিটে ৭০ থেকে ১২০ হৃৎস্পন্দন স্বাভাবিক। সেখানে জুলিয়েটের হৃৎস্পন্দন ছিল মিনিটে মাত্র ৪০ বার।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।