প্রচ্ছদ রাজনীতি আওয়ামী লীগ

হঠাৎ আওয়ামী লীগে নতুন নেতৃত্বের পদধ্বনি

180
হঠাৎ আওয়ামী লীগে নতুন নেতৃত্বের পদধ্বনি
পড়া যাবে: 2 মিনিটে

ক’রোনা স’ঙ্কটে আওয়ামী লীগের অনেক নেতা ছন্দ হা’রিয়ে ফে’লেছেন আবার অনেক নেতা পা’দপ্রদীপে এসেছেন, জনগণ এবং দলের নেত্রীর দৃষ্টি আ’কর্ষণ করেছেন। বিশেষ করে নেতা এবং তৃণমূলের কাছে আ’স্থাভা’জন হয়েছেন। স’ঙ্কটকা’লীন সময়ে যারা জনগণের পাশে থাকে, ক’র্মীদের পাশে থাকে তাঁরাই আলোচিত হন এবং তাঁদেরকে ভবিষ্যতের নেতা হিসেবে ধরা হয়।

আওয়ামী লীগে অবশ্য কা’উন্সিল অ’ধিবেশন হয়েছে মাত্র কি’ছুদিন আগে এবং কা’উন্সিল অধিবেশনে দ্বি’তীয়বারের মতো দলের সাধারণ সম্পাদক হ’য়েছেন ওবায়দুল কাদের। আওয়ামী লীগের ই’তিহাস পর্যালোচনা করলে দেখা যাবে যে দ্বিতীয়বারের পর ওবায়দুল কাদেরের আর সাধারণ সম্পাদক হওয়ার আর কোন সু’যোগ নেই এবং এরপরে আ’গামী কা’উন্সিলে আওয়ামী লীগ ন’তুন সাধারণ সম্পাদক নি’র্বাচিত করবে।

সেটা অনেক দূরের ব্যাপার হ’লেও এখন থেকেই আ’গামী সাধারণ সম্পাদক কে হতে পারে সেটা নিয়ে আলাপ-আলোচনা হয় এবং এটাই আ’ওয়ামী লীগের রা’জনীতির তা’ৎপর্যপূর্ণ দিক। এই বিবেচনায় যারা বেশি জনবান্ধব, যারা বেশি ক’র্মীবান্ধব এবং যারা বেশি তৃণমূলের সঙ্গে স’ম্পৃক্ত হন তাঁ’দেরকেই এগিয়ে রাখা হয়। তাছাড়া এবারের করোনা সঙ্কটে একটি বিষয় স্পষ্ট হয়েছে যে, হৃ’দরোগের অ’সুস্থতার পর ওবায়দুল কাদেরের চলাফেরা, দায়িত্ব পালন সবই সীমিত করা হয়েছে এবং তিনি এই করোনা স’ঙ্কটের পুরোটা সময় ধরে ঘর থেকে বের হননি।

এটা তাঁর নিজের দোষ নয়, এটা স্বাস্থ্যগত বাস্তবতা এবং এই কারণেই আওয়ামী লীগে নতুন নেতৃত্বের সূচণা হয়েছে। এই ক’রোনা স’ঙ্কটে আওয়ামী লীগে কয়েকজন নেতা সামনে চলে এসেছেন যারা বিভিন্ন পদক্ষেপ এবং ক’র্মকাণ্ডে তৃণমূল, জনগণ এবং নেতাকর্মীদের নজরে এসেছেন। এই কারণে আওয়ামী লীগে নতুন নেতৃত্বের পদধ্বনি শোনা যাচ্ছে। নতুন নেতৃত্বে কারা কি অবস্থানে আছে একটু দেখে নেয়া যাক-

আরও পড়ুন:  বিএনপি থেকে আ’লীগে যোগ দেয়া সেই আমিনুল মা’রা গেছেন ডেঙ্গুজ্বরে

ড. আব্দুর রাজ্জাক : ড. আব্দুর রাজ্জাক আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং এবারের ক’রোনা স’ঙ্কটে যাঁদেরকে সবথেকে বেশি সপ্রভিত এবং ব্যস্ত দেখা গেছে তাঁদের মধ্যে ড. আব্দুর রাজ্জাক অন্যতম। ড. আব্দুর রাজ্জাক মন্ত্রণালয়ের কা’জের ক্ষেত্রে যেমন দৃঢ়তা দেখিয়েছেন। সবসময় সামনে দেখা গেছে। তেমনি দলের নেতাকর্মীদের সাথে যোগাযোগ এবং কৌ’শল নি’র্ধারণেও তাঁকে ব্যস্ত দেখা গেছে। ড. আব্দুর রাজ্জাক ধান উত্তোলন এবং কৃষকরা যেন ধান-চালের ন্যায্য মূল্য পান তা নিশ্চিত করার চেষ্টা করেছেন।

বি’শেষ করে হাওড় এলাকায় যখন ধা’ন কা’টা নিয়ে স’ঙ্কট সৃষ্টি হয়েছিল, তখন প্রধানমন্ত্রীর নির্দেশে সেখানে সহায়তা পাঠানো এবং ধান কা’টা যেন নির্বিঘ্নে হয় তা নিশ্চিত করতে তিনি কাজ করেছেন। পরবর্তী পর্যায়ে কৃ’ষকরা যেন ন্যায্য মূল্য পায় এবং ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য সা’র্বক্ষণিকভাবে যোগাযোগ রেখেছেন। যেহেতু আওয়ামী লীগ একটি কৃ’ষি বান্ধব দল এবং কৃষকরাই আওয়ামী লীগের প্রাণশক্তি, সেজন্য কৃষিমন্ত্রী হিসেবে ড. আব্দুর রাজ্জাকের এই পদক্ষেপ কর্মীদের মাঝে সাড়া ফেলেছে এবং তাঁর আহ্বানে সাড়া দিয়ে বিভিন্ন অঞ্চলে ছাত্রলীগের নেতাকর্মীরা ধা’ন কাটায় অংশগ্রহণ করেছে এবং সরকারি কার্যক্রমের সঙ্গে দলকে সম্পৃক্ত করেছেন।

জাহাঙ্গীর কবির নানক : জাহাঙ্গীর কবির নানক মন্ত্রী বা এমপি নন। কিন্তু ক’রোনা স’ঙ্কটের সময়ে তিনি আওয়ামী লীগের ঘরে বাতি জ্বা’লিয়ে রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। আওয়ামী লীগের সিনিয়র নে’তারা যখন ঘরে ঢুঁকে গেছেন তখন তিনি অ’পেক্ষাকৃত তরুণ নে’তাদের নিয়ে আওয়ামী লীগ সভাপতির কা’র্যলয়ে নি’য়মিত বৈঠক করে সারাদেশের ম’নিটরিং করা, ত্রাণ তৎপরতাসহ না’নারকম কার্যক্রম কিভাবে হচ্ছে সে ব্যাপারে ত’দারকি করার উদ্যোগ নেন। সা’রাদেশের নেতাকর্মীদের সঙ্গে নিয়মিত যোগযোগ করেন এবং এই যোগাযোগের মাধ্যমে তিনি নিজেকে পুনরায় প্রমাণ করেন। এর মাধ্যমে তিনি নতুন নেতৃত্বের বড় দাবিদার হয়েছেন।

আরও পড়ুন:  আমরাই চোর ধরছি, আমরা চোর ধরে চোর হয়ে যাচ্ছি

ড. হাছান মাহমুদ :ড. হাছান মাহমুদ একাধারে মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক। এবার তিনি পদোন্নতি পে’য়ে আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক হয়েছেন। করোনা সঙ্কটের সময় যাঁদেরকে বেশি সপ্রতিভ দেখা গেছে, উজ্জ্বল দেখা গেছে তাঁদের মধ্যে ড. হাছান মাহমুদ অন্যতম। একদিকে যেমন তিনি গণমাধ্যমের বিভিন্ন সঙ্কট নিয়ে কথা বলেছেন, অন্যদিকে তেমনি তিনি বি’রোধী দলের বিভিন্ন স’মালোচনার জবাব দিতে কার্পণ্য করেননি। বিরোধী দলের বক্তব্য খণ্ডন করার ক্ষেত্রে তিনি মূখ্য কুশীলভের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। এর ফলে তিনি আওয়ামী লীগের অন্যতম মুখপাত্রে পরিণত হয়েছেন।

এই তিনজনই নিজ যোগ্যতা এবং গুণে করোনা সঙ্কটকালীন সময়ে পাদপ্রদীপে এসেছেন এবং আগামী সময়ে যদি তাঁরা তাঁদের আদর্শ এবং নীতি নিয়ে টিকে থাকতে পারেন তাহলে অবশ্যই তাঁরা বিবেচিত হতে পারেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।