প্রচ্ছদ বিশ্ব সংবাদ

মধ্যস্ততার প্রস্তাব ফিরিয়ে দিল ভারত-চীন

62
পড়া যাবে: 2 মিনিটে

পারমাণবিক অস্ত্রধারী দুই চিরবৈরী প্রতিবেশি ভারত এবং চীনের চল’মান সীমান্ত উত্তে’জনায় সমা’ধানে মধ্যস্থ’তার প্রস্তাব দিয়ে’ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। লাদাখ সীমান্তে সাম্প্রতিক উত্তে”জনার পর দুই দেশের সাম’রিক বাহিনী ও সাম’রিক সরঞ্জা’মের উপ’স্থিতি ঘিরে তৈরি হওয়া ক্রম’বর্ধমান সঙ্কটের মাঝে বুধ’বার এক টুইট বার্তায় এই মধ্যস্থতার প্রস্তাব দেন তিনি।  তবে মার্কিন প্রেসি’ডেন্টের দেওয়া সেই প্রস্তাব খারিজ করে দিয়েছে চীন। সংবাদ’সংস্থা পিটি’আইয়ের প্রতি’বেদনে জানানো হয়েছে, চীন এবং ভারত দুই দেশই তাদের মধ্যেকার সমস্যা সমাধানে সক্ষম।

জানা গেছে, ৯ মে সীমান্ত এলাকাতে একটি ভারতীয় টহল’দারী দলের কম’পক্ষে ১৫ থেকে ২০ জন সেনা সদস্যের সঙ্গে হাতা’হাতি’তে জড়িয়ে পড়ে চীনা সেনারা। ভারতের তরফ থেকে অভিযোগ করা হয় যে, ভারত-চীন সীমান্ত পেরিয়ে ভার’তীয় ভূখণ্ডের অভ্যন্তরে প্রবে’শের চেষ্টা করে চীনের সেনা’বাহিনী। এর মধ্যেই বুধ’বার আকস্মিক’ভাবে চীন ও ভারতের সীমান্ত বি’রোধে মধ্যস্থতার প্রস্তাব দেন ট্রাম্প টাম্প টুইটে লেখেন, ‘আমরা ভারত ও চীন উভয় দেশকেই জানিয়েছি, যুক্তরাষ্ট্র তাদের এখনকার সীমান্ত বি’রোধের মধ্যস্থতা করতে প্রস্তুত, ইচ্ছুক ও সক্ষম।’

আরও পড়ুন:  ৭০ বছর পর উপলব্ধি করলাম ভারতে মুসলিম হিসেবে থাকতে পারি না

তবে মার্কিন প্রেসি’ডেন্টের ওই প্রস্তাবের বিষয়ে প্রথমবার প্রতি’ক্রিয়া দিয়ে সে দেশের পররাষ্ট্র মন্ত্রণাল’য়ের মুখপাত্র ঝাও লিজিয়ান জানান, সামরিক পরিস্থিতির সমা’ধানে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ চায় না দু’দেশ। ঝাও সাংবাদিকদের সামনে বলেন, চীন ও ভারতের মধ্যে আমাদের সীমান্ত সম্পর্কিত সমস্যা নিয়ে আলো’চনা করতে নির্দিষ্ট পদ্ধতি এবং যোগা’যোগের সংস্থান রয়েছে। তিনি পরিষ্কার ভাবে আরও বলেন, আমরা আলাপ আলো’চনার মাধ্যমে আমাদের মধ্যে হওয়া সমস্যা’গুলোর যথা’যথ’ভাবে সমা”ধান করতে সক্ষম। এ বিষয়ে আমাদের তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কোনও দরকার নেই।

এরপর বৃহস্পতিবার (২৮ মে) ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণা’লয়ের তরফ থেকেও বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয় যে, চীনের সঙ্গে তাদের মত’বিরোধের মধ্যস্থতায় আমেরিকার সাহা’য্যের কোনও প্রয়োজন নেই। মুখপাত্র অনু’রাগ শ্রীবাস্তব বলেছেন, কূটনৈতিক স্তরে দিল্লি ও বেইজিং আলোচনা চালাচ্ছে। পাশাপাশি সামরিক স্তরে উত্তেজনা কমাতে আলো’চনা করছে দুই দেশের বাহিনী। সীমান্তে শান্তি ও স্থিতি বজায়ে একাধিক চুক্তি স্বাক্ষর করেছে এই দুই পড়শি দেশ। কেন্দ্রীয় বিদেশ’মন্ত্র’ণালয়ের মুখ’পাত্র আরও বলেন, দুই দেশের মধ্যে মত’পার্থক্য থাকতেই পারে। কিন্তু সেই পার্থ’ক্যের ছায়া যাতে দু’দেশের দ্বিপা’ক্ষিক সম্পর্কে না পড়ে, পার’স্পরিক বোঝা’পড়া যাতে নষ্ট না হয়, সেই দিকে খেয়াল রাখতে হবে। আমরা আশা”বাদী আলো’চনার মাধ্যমে এই মত”পার্থক্য মিটিয়ে ফেলা সম্ভব হবে।

আরও পড়ুন:  তার মতো নারীরাই ধর্ষকদের মতো রাক্ষসের জন্ম দেন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 32
    Shares