প্রচ্ছদ এক্সক্লুসিভ

হঠাৎ রাজনীতিতে ‘সক্রিয়’ খালেদা জিয়া, শোনা যাচ্ছে নতুন গুঞ্জন

126
হঠাৎ রাজনীতিতে ‘সক্রিয়’ খালেদা জিয়া, শোনা যাচ্ছে নতুন গুঞ্জন
পড়া যাবে: < 1 minute

কারামুক্ত হওয়ার প্রায় দুই মাস পর হঠাৎ করেই নীরবতা ভেঙে কিছুটা তৎপর হয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আর এতেই তাঁর নিজ দল বিএনপির পাশাপাশি শরিক দলগুলোর মধ্যেও নানামুখী আলোচনা ছড়িয়ে পড়েছে। বলা হচ্ছে, খালেদা জিয়া ‘রাজনীতি’তে আপাতত তেমনটা সক্রিয় হতে না পারলেও অন্তত দলীয় শীর্ষ পদটি (চেয়ারপারসন) তাঁর হাতেই থাকছে।

শুধু তাই নয়, তিনি যে রাজনীতি থেকে সহসা অবসর নিচ্ছেন না এমন মনোভাবও সম্প্রতি তিনি দলীয় নেতাদের সঙ্গে আলোচনায় পরোক্ষাভাবে বুঝিয়ে দিয়েছেন। ফলে নেতারা মনে করছেন, সংগঠন হিসেবে বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় চললেও দলটির অভিভাবক হিসেবে খালেদা জিয়াই থাকছেন। কারো কারো মতে, খালেদা জিয়ার ‘ছায়া’ নেতৃত্ব আমরণ থাকবে।

আরও পড়ুন:  জাতীয় নির্বাচনকে সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির স্থায়ী কমিটির একাধিক নেতা এ প্রসঙ্গে উদাহরণ হিসেবে ব্রিটেনের ৯৪ বছর বয়সী রানি দ্বিতীয় এলিজাবেথ এবং ভারতীয় কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সোনিয়া গান্ধীর নাম টেনে আনছেন। তাঁরা বলছেন, জীবদ্দশায় খালেদা জিয়াই বিএনপির চেয়ারপারসন থাকছেন। তাঁকে বাদ দিয়ে এবং এক্ষুনি শুধু তারেক রহমানের নেতৃত্বে বিএনপি চলবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বিএনপি চেয়ারপারসন হিসেবে খালেদা জিয়া আছেন এবং তিনি বিএনপির অভিভাবক। তবে বর্তমান পরিস্থিতি এবং স্বাস্থ্যগত কারণে তাঁর সক্রিয় হওয়ার সুযোগ নেই।’ তিনি আরো বলেন, ‘ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে তারেক রহমান দলের সাংগঠনিক কার্যক্রমসহ সব কিছু এখন সামাল দিচ্ছেন। তাঁর দিকনির্দেশনায় সুন্দর ও সঠিক লক্ষ্যে বিএনপি এগিয়ে চলছে। এতে কোনো সমস্যা হচ্ছে না।’

আরও পড়ুন:  বিএনপির চূড়ান্ত প্রত্যয়নপত্র নিলেন সালাউদ্দিন-রেজাউল

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 83
    Shares