প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

সংকট কাটতে থাকলে ধাপে ধাপে খোলা হবে শিক্ষা প্রতিষ্ঠান

46
পড়া যাবে: < 1 minute

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সম’মানের (দাখিল ও এস’এস’সি-ভোকেশ’নাল) পরীক্ষার ফলা’ফল প্রকা’শিত হয়েছে। রবিবার (৩১ মে) সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরী’ক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেয়া হয়। এরপরই প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিক’ভাবে ফল প্রকাশ করেন। পরে দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি ফেসবুক লাইভে ফলা’ফলের বিস্তারিত তুলে ধরবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা শঙ্কটের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খো’লার ব্যাপা’রে বলেন, ‘সংকট কাটতে থাকলে ধাপে ধাপে খোলা হবে শিক্ষা প্রতিষ্ঠান।’  তিনি আরও বলেন, ‘শিক্ষার্থী’দের জীবন হুমকির মাঝে রেখে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না।’  তিনি জানান, আনুষ্ঠানিক ভাবে ফলাফল ঘোষণার পর পরীক্ষার্থীরা নিজ শিক্ষা’প্রতিষ্ঠানের ওয়েব’সাইট, সংশ্লিষ্ট বোর্ডের ওয়েব’সাইট ও এস’এম’এসে ফল জানতে পারবে। এসএমএসে দু’ভাবে ফল জানা যাবে। ফল প্রকাশের পর নির্ধা’রিত পদ্ধতিতে এস’এম’এস করলে ফিরতি এস’এম’এসে ফল চলে যাবে। এছাড়া রোল ও রেজিস্ট্রেশন নম্বর নিবন্ধন করলে স্বয়ংক্রিয়’ভাবে এস’এম’এসে ফল চলে যাবে। তবে তিনি নির্দিষ্ট করে কোনো সময় উল্লেখ করেননি।

এদিকে, স্বাস্থ্যবিধি মেনে আজ রোববার থেকে সীমিত পরিসরে খুলছে সরকারি-বে’স’রকারি সকল অফিস। আর আগামী’কাল থেকে’চলবে গণপরিবহন। তবে আগামী ১৫ জুন পর্যন্ত সব শিক্ষা প্র’তিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। গত ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। এরপর গত ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষা প্রতি’ষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এমনকি গত ১ এপ্রিল থেকে এইচ’এস’সি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগিত রাখা হয়েছে। একই’সঙ্গে প্রাথমিক বিদ্যালয়’গুলোতে প্রথম সাময়িক পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 45
    Shares