প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

মাস্ক না পরলে জেল জরিমানার ঘোষণা দিয়েছে সরকার

62
পড়া যাবে: 2 মিনিটে

প্রাণ’ঘাতী করোনা ভাই’রাস পরিস্থিতির মধ্যে মাস্ক ছাড়া বাইরে বের হওয়া বে’আইনি উল্লেখ করে কেউ মাস্ক না পরলে জেল জরি’মানার ঘোষণা দিয়েছে সর’কার। সং’ক্রামক রোগ প্রতি’রোধ আইনের আওতায় মাস্ক না পরে কেউ বের হলে ৬ মাস জেল অথবা এক লাখ টাকা জরি’মানা বা উভয় দন্ডে দন্ডিত হবেন। শনি’বার রাতে স্বাস্থ্য অধি’দপ্তর থেকে এ সং’ক্রান্ত একটি সাকুর্লার জারি করা হয়। সেখানে স্বাস্থ্য বিধি না মানলে শাস্তির কথা উল্লেখ করা হয়। বিজ্ঞপ্তি’তে বলা হয়েছে, বাইরে চলা’চলের ক্ষেত্রে সব’সময় মাস্ক পরিধান’সহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। নির্দেশ অমান্য’কারীদের বিরুদ্ধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮ এর ধারা ২৪ (১), (২) ও ধারা ২৫(১) (ক,খ) এবং ধারা ২৫ (২) অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। জেলা প্রশাসন/যথা’যথ কর্তৃ’পক্ষ সতর্ক’ভাবে এটি বাস্তবায়ন করবেন।

আর সং’ক্রামক আইন’টির ধারা ২৪ (১) এ বলা হয়েছে, যদি কোন ব্যক্তি সং’ক্রামক জীবাণুর বিস্তার ঘটান বা বিস্তার ঘটা’তে সহায়তা করেন বা জ্ঞাত থাকা সত্ত্বেও অপর কোন ব্যক্তি সং’ক্রমিত ব্যক্তি বা স্থাপনার সং’স্পর্শে আসার সময় সং’ক্রমণের ঝুঁকির বিষয়টি তার নিকট গোপন করেন তাহলে উক্ত ব্যক্তির অনু’রূপ কার্য হবে একটি অপ’রাধ। আর ধারা ২৪ (২)তে বলা হয়েছে, যদি কোন ব্যক্তি উপ-ধারা (১) এর অধীন কোন অপ’রাধ সং’ঘটন করেন তাহলে তিনি অনুর্ধ ৬ (ছয়) মাস কারা’দণ্ড বা অনুর্ধ ১ (এক) লক্ষ টাকা অর্থ’দন্ডে বা উভয় দন্ডে দন্ডিত হবেন।

এভাবে আইন’টির ধারা ২৫(১) এ বলা হয়েছে যদি কোন ব্যক্তি মহা’পরিচালক, সিভিল সার্জন বা ক্ষমতা’প্রাপ্ত কর্ম’কর্তাকে তার ওপর অর্পিত কোন দায়িত্ব পালনের ক্ষেত্রে বাধা প্রদান বা প্রতিবন্ধকতা সৃষ্টি করেন এবং সং’ক্রামক রোগ প্রতি’রোধ, নিয়ন্ত্রণ ও নির্মূলের উদ্দেশ্যে মহা’পরিচালক, সিভিল সার্জন বা ক্ষমতা’প্রাপ্ত কর্ম’কর্তার কোন নির্দেশ পালনে অ’সম্মতি জ্ঞাপন করেন তাহলে উক্ত ব্যক্তির অনু’রূপ কার্য হইবে একটি অপ’রাধ। এই ধারার অধীন যদি কোন ব্যক্তি অপ’রাধ সং’ঘটন করেন তাহলে তিনি অনুর্ধ ৩ (তিন) মাস কারা’দণ্ড বা অনুর্ধ ৫০ (পঞ্চাশ) হাজার টাকা অর্থদন্ডে বা উভয় দন্ডে দন্ডিত হবেন।

স্বাস্থ্য অধি’দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, এর বাইরেও সরকারের পক্ষ থেকে যেসব স্বাস্থ্য’বিধি মেনে চলতে বলা হয়েছে তা অমান্য করলেও উপ’রোক্ত দুই শাস্তির আও’তায় পড়তে হবে দেশের নাগরিক’দের। এছাড়া অফিস, গণপ’রিবহন চালু হলেও রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত জন’সাধারণের চলাচলে নিষেধাজ্ঞা বহাল থাকবে। তবে জরুরী সেবা এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে বলে বিজ্ঞপ্তি’তে জানানো হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 56
    Shares