প্রচ্ছদ বিশ্ব সংবাদ

করোনা মহা’মারির কারণে চলতি বছরে হজ’যাত্রা বাতিল করেছে ইন্দো’নেশিয়া

46
পড়া যাবে: < 1 minute

করোনা মহা’মারির কারণে চলতি বছরে হজ’যাত্রা বাতিল করেছে বিশ্বের বৃহ’ত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া। মঙ্গলবার দেশটির ধর্মমন্ত্রী ফখরুল রাজি এ কথা জানিয়েছেন। প্রতি’বছর ইন্দোনেশিয়ার লাখ লাখ ধর্মপ্রাণ মুসলিম হজ করতে সৌদি আরব যান। অনেকের কাছেই এটি সারাজীবনের সাধনা। কারণ কোটা ব্যবস্থার কারণে দেশটিতে একেক জনের গড়ে ২০ বছর লেগে যায় হজে যেতে।

জাকার্তা প্রশা’সনের তথ্য অনুযায়ী, এ বছর অপেক্ষ’মান ছিলেন দুই লাখ ২১ হাজার নাগ’রিক। এদের ৯০ শতাংশ হজের নিবন্ধনও করে ফেলেছিলেন। জাকার্তায় একটি টেলি’যোগা’যোগ প্রতিষ্ঠানের কর্মকর্তা দেউই জানান, তিনি ছয় বছর অপেক্ষা করেছেন হজে যাওয়ার জন্য। এ বছর হজ’যাত্রা বাতিল হয়ে যাও’য়ায় কষ্ট পেলেও তা মেনে নিয়েছেন।

আরও পড়ুন:  সেলুনে চুল কাটাতে ও শেভ করতে গিয়ে করোনাভাইরাসে আক্রান্ত ছয় ব্যক্তি

দেউই বলেন, ‘এটাই যদি সিদ্ধান্ত হয়, তাহলে তা মেনে নেবো। কারণ আমার বিশ্বাস, সবকিছু আল্লাহ’পাকের নির্দেশেই ঘটে।’ সম্প্রতি সৌদি কর্তৃপক্ষ জানি’য়েছে, পরবর্তী নির্দে’শনা না দেয়া পর্যন্ত সারা’বিশ্বের হজ ও ওমরাহ’প্রত্যাশী’দের জন্য সৌদি আরবে প্রবেশ বন্ধ থাকবে। গত মাসে সিঙ্গাপুর’ও করো’নার কারণে হজ’যাত্রা বাতিল ঘোষণা করেছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 24
    Shares