Bangla News

এবার ভারতে আইফোন তৈরি করবে টাটা গ্রুপ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ভারতীয় বহুজাতিক সংস্থা টাটা গ্রুপ উইস্ট্রন আইফোন ম্যানুফ্যাকচারিং কারখানা অধিগ্রহণ করতে যাচ্ছে। সূত্র বলছে, অধিগ্রহণের কাজ এখন প্রায় চূড়ান্ত পর্যায়ে আছে। বলা যায়, সংস্থা দুটির মধ্যে চুক্তি সইয়ের সব ধরনের নীতিগত সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত।

আনুষ্ঠানিকভাবে ৫ হাজার কোটি রূপির বেশি মূল্যের চুক্তিটি এপ্রিল মাসের শেষ নাগাদ সই হবে। কর্ণাটকে অবস্থিত কারখানাটি বর্তমানে আইফোন-১৪ আর আইফোন-১২ মডেল তৈরিতে কাজ করছে। তা ছাড়া এই হাবে মোট আটটি অ্যাসেম্বলি লাইন সচল আছে।

জানা গেছে, উইস্ট্রন আইফোন নির্মাণের হাব অধিগ্রহণের পর টাটা গ্রুপ চলতি বছরেই আসন্ন আইফোন ১৫ মডেল অ্যাসেম্বল করার কাজ শুরু করার পরিকল্পনা করছে। রতন টাটা গৃহীত উদ্যোগের ফলে বিশ্বখ্যাত অ্যাপল পণ্য তৈরিতে ভারত বেশ গুরুত্বের সঙ্গে বিবেচিত হবে।

বর্তমানে মোট তিনটি তাইওয়ানি সংস্থা উইস্ট্রন, পেগাট্রন আর ফক্সকন ভারতে অ্যাপলের পণ্য অ্যাসেম্বল করার জন্য দায়িত্বপ্রাপ্ত। তবে অচিরেই উইস্ট্রন ভারতের টাটা গ্ৰুপের হাতে তাদের ‘আইফোন’ ম্যানুফ্যাকচারিং ব্যবসা স্থানান্তর করে দেশ ছেড়ে যাবে। ফলে স্বাভাবিকভাবেই ফক্সকন আর পেগাট্রন নির্মাতাদ্বয় উৎপাদন পরিমাণ বাড়ানোর চেষ্টা করবে।

অর্থনীতিবিদেরা বলছেন, টাটা গ্ৰুপ আইফোন উৎপাদনে নতুন উদ্যোক্তা। ভারতের অন্যতম পুরোনো ও বিখ্যাত ব্যবসায়িক সংস্থা হিসেবে অ্যাপল পণ্য উৎপাদনে নিজেদের সুনাম বাড়ানোর চেষ্টা করবে টাটা। ফলে ভারতে আইফোন নির্মাণে উল্লেখযোগ্য গতির সঞ্চার হবে।

প্রশ্ন উঠছে, হঠাৎ করে অ্যাপল পণ্য উৎপাদনে টাটা গ্রুপ কেন এতটা উৎসাহ দেখাচ্ছে। ভারত সরকার সক্রিয় ভারতকে একটি ‘ম্যানুফ্যাকচারিং হাব’ হিসেবে বিশ্বের সামনে উপস্থিত করতে চাইছে। সেজন্যই স্বনামধন্য দেশি সংস্থাগুলোকে উৎসাহিত করছে।

আরেকটি বিশেষ দিক হচ্ছে, ভূরাজনৈতিক সমীকরণে অ্যাপল চীন থেকে তাদের পণ্য উৎপাদন অন্যত্র সরিয়ে নিতে চাইছে। দুটি কারণেই রতন টাটা অ্যাপল পণ্য নির্মাণে উৎসাহ দেখিয়েছে। শিল্প বিশ্লেষকেরা বলছেন, উইস্ট্রন কারখানা অধিগ্রহণ পদক্ষেপ টাটা গ্রুপের জন্য যথেষ্ট লাভজনক প্রমাণিত হবে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button