প্রচ্ছদ বিশ্ব সংবাদ

লাদাখে ৩ জন নয় ,অফিসারসহ ২০ ভারতীয় জওয়ান নি’হত এবং তা আরও বাড়তে পারে

184
লাদাখে ৩ জন নয় ,অফিসারসহ ২০ ভারতীয় জওয়ান নি’হত এবং তা আরও বাড়তে পারে
পড়া যাবে: < 1 minute

শেষ ৪৫ বছরে ইন্দো-চিন সীমান্ত সংঘাত এই পর্যায়ে কখনও যায়নি। মঙ্গলবার রাতের দিকে ইণ্ডিয়া টুডে সূত্রে জানা যাচ্ছে, লাইন অফ কন্ট্রোলে ভারত-চিন যুদ্ধে তিনজন নয় মোট ২০ জন ভারতীয় জওয়ান নি’হত হয়েছেন। স্বীকার করেছে ভারতীয় মিডিয়া কলকাতা ২৪x৭

আগে জানা গিয়েছিল, ভারতীয় সেনার আর্মি অফিসার সহ আরও দুই জওয়ান লাদাখে লাইন অফ কন্ট্রোলে নি’হত হয়েছিলেন। তবে উচ্চপর্যায়ের সূত্রের মাধ্যমে স্ংবাদসংস্থা ইণ্ডিয়া টুডেকে জানিয়েছে, ২০ জন জওয়ান নি’হত হয়েছেন এবং তা আরও বাড়তে পারে।

এদিকে চাইনিজ আর্মির ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ডের মতে ইন্দো-চিন সীমান্ত সংঘাতে ভারত দায়ি। তিনি জানিয়েছেন, “গালোয়ান ভ্যালি চিনের, সবসময় চিনই দায়িত্ব পালন করেছে”।

আরও পড়ুন:  বেইজিংয়ে বাজার থেকে নতুন করে করোনা সংক্রমণ,আবারো লকডাউনের কব্জায় রাজধানী

লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে ভারতকে আ’ক্রমন করেছে চিন এমন কোনও কথা উচ্চারণ না করে সরাসরি বলা হয়েছে উ’সকানিমূলক হা’মলার ভ’য়াবহতা বাড়লে সেনাদের জী’বনহা’নি হয়। যদিও এমন বক্তব্যের ভিত্তিতে কোনও প্রমাণ দেখাতে পারেননি চিনের এই সেনাকর্তা। পাশাপাশি ক’তজজনের মৃ’ত্যু হয়েছে সেই সংখ্যারও কোনও উল্লেখ টানেননি।

মঙ্গলবার সকালে চিন সীমান্তের এই সংঘা’তের খবর প্রকাশ্যে আসে। ইতিমধ্যে ভারতীয় সেনার তরফে দেওয়া হয়েছে বিবৃতিতে স্পষ্ট উল্লেখ রয়েছে যে, চিনের সেনার আঘাতেই নি’হত হয়েছে ভারতের তিন ভারতীয় সেনা। চরম অস্বস্তিতে বেজিং সরকার। এরপরেই ভারতের বিরুদ্ধে পালটা অভিযোগ তুলছে চিন।

লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনা কমাতে তৎপরতা শুরু হয়েছে ইতিমধ্যেই। দিল্লিতে দফায়-দফায় আলোচনা শুরু ভারত ও চিনের মেজর জেনারেলদের। আলোচনার মাধ্যমেই সংঘাত এড়াতে তৎপর দু’পক্ষই। লাদাখ ও ভারত-চিন সীমান্তের অন্য এলাকাগুলিতেও যাতে কোনওভাবেই দু’দেশের সেনার মধ্যে সংঘর্ষের পরিস্থিতি তৈরি না হয় সেব্যাপারে আলোচনায় দুই দেশের সেনাকর্তারা। জরুরি বৈঠক সেরেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। এরপর ভারত কী পদক্ষেপ নেয়, সেদিকেই তাকিয়ে আছে দেশের মানুষ।

আরও পড়ুন:  কাঁটা জড়ানো রড দিয়ে ভারতীয়দের ওপর হা’মলা চালিয়েছিল চীন!

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 138
    Shares