প্রচ্ছদ বিশ্ব সংবাদ

এবার ভারতকে চাপে রাখতে সীমান্তে ১০০ চৌকি বানাচ্ছে নেপাল

39
এবার ভারতকে চাপে রাখতে সীমান্তে ১০০ চৌকি বানাচ্ছে নেপাল
পড়া যাবে: < 1 minute

লাদাখে চীনের সাথে সংঘা’তে চাপের মুখে রয়েছে ভারত। এর মধ্যেই সীমান্তে শক্তি বাড়ানো শুরু করেছে নেপালও। সূত্রের খবর, ভারত-নেপাল সীমান্তে ১০০টি নতুন সেনা চৌকি বানানোর সিদ্ধান্ত নিয়েছে কাঠমুণ্ডু৷ এর ফলে বিব্রতকর অবস্থায় পড়ে গেছে ভারত সরকার।

জানা গিয়েছে, বর্তমানে সীমান্তে নেপালের ১২১টি সেনা চৌকি রয়েছে। এবার একধাক্কায় সেই সংখ্যা বাড়িয়ে ২২১ করতে চলেছে ওলি সরকার। নেপালের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে কেদারনাথ শর্মা এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন৷ শুধু তাই নয়, সেই সংখ্যা লাগাতার বৃদ্ধি করে সব মিলিয়ে প্রায় ৫০০টি চৌকি তৈরি করার পরিকল্পনা করছে কাঠমুণ্ডু।

ভারত সীমান্তে সুরক্ষার দায়িত্ব সামলায় নেপালের সশস্ত্র সীমাবল (এসএসবি)৷ এসএসবি ও ভারতের গোয়েন্দা সংস্থাগুলির খবর অনুযায়ী, আর্মড পুলিশ ফোর্সকে (এপিএফ) সীমান্তে নিয়োগ করেছে নেপাল৷ আর দ্রুতই ১০০ সেনা চৌকির কাজও শুরু হয়ে যাবে। কয়েকদিন আগেই সশস্ত্র সীমাবল একটি রিপোর্টে জানিয়েছিল, ভারত-নেপাল সীমান্তে রহস্যজনকভাবে গায়েব হয়ে গিয়েছে একাধিক ‘বর্ডার পিলার’। দুই দেশের মধ্যে নির্ধারিত আন্তর্জাতিক সীমারেখা নির্ণয় ও দেখানোর জন্য পিলারগুলি বসানো হয়েছিল।

আরও পড়ুন:  অষ্টম শ্রেণীর ছাত্রী, বিশ্বের সবচেয়ে সুন্দর হাতের লেখার অধিকারী

উল্লেখ্য, গত শনিবার ভারতের প্রবল আপত্তিকে উপেক্ষা করে নেপালের জাতীয় সংসদে পাশ হয় সংবিধান সংশোধনী বিল। সাংসদদের দুই-তৃতীয়াংশের ভোটে এই বিলটি পাশ হয়। এর ফলে বিতর্কিত ভূখণ্ডের কিছু অংশ নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে নিয়েছে ওলি সরকার। সম্প্রতি উত্তরাখণ্ড থেকে মানস সরোবর পর্যন্ত একটি রাস্তা তৈরি করে ভারত।

তাতেই বাধা দিচ্ছিল নেপাল। ক্ষমতাসীন ওলি সরকারের দাবি ছিল, যে তিনটি জায়গার উপর দিয়ে এই রাস্তা তৈরি হচ্ছে সেই কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নেপালের এলাকা। বিষয়টি শুধুমাত্র আলোচনার স্তরে না রেখে দেশের নতুন মানচিত্রও তৈরি করে ফেলে তারা।

আরও পড়ুন:  অষ্টম শ্রেণীর ছাত্রী, বিশ্বের সবচেয়ে সুন্দর হাতের লেখার অধিকারী

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 22
    Shares