প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

চাঞ্চল্যকর তথ্য,করোনার বিদায় হবে ২১ জুনের সূর্যগ্রহণ দিয়ে

129
করোনার বিদায় হবে ২১ জুনের সূর্যগ্রহণ দিয়ে
পড়া যাবে: < 1 minute

প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে এবার ভারতের এক বিজ্ঞানীর দাবি, করোনার জন্ম এক সূর্যগ্রহণ থেকে, আবার বিদায়ও হবে আরেক সূর্যগ্রহণ দিয়ে। মানে পরবর্তী সূর্যগ্রহণ ২১ জুন। ভারতের পারমাণবিক ও ভূ-বিজ্ঞানী ড. কেএল সুন্দর কৃষ্ণা এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন। তার দাবি, করোনাভাইরাসের সঙ্গে সূর্যগ্রহণের যোগসূত্র রয়েছে। মহাজাগতিক ঘটনার ফলাফল এই মহামারি। মহাকাশ থেকেই এসেছে এই মারণ ভাইরাসটি।

গত বছরের ২৬ ডিসেম্বর ছিল সূর্যগ্রহণ। তারপর থেকেই এমন একটা ভাইরাস ছড়িয়ে পড়ার খবর পাওয়া গিয়েছিল বলে উল্লেখ করেন ভারতীয় ওই বিজ্ঞানী। তবে সর্বস্বীকৃত তথ্য হচ্ছে, চীনের উহান শহরে গত বছরের ৩১ ডিসেম্বর প্রথম করোনাভাইরাসের সংক্রমণের পাওয়া যায়।

আরও পড়ুন:  এবার ১৫ দিনের কঠোর লকডাউনে যাচ্ছে যেসব এলাকা

ড. কেএল সুন্দর কৃষ্ণা জানান, সূর্যগ্রহণের সময় পৃথিবীর বায়ুমণ্ডলে তড়িতাহত কণাদের মধ্যে একটা বড়সড় রাসায়নিক বদল হয়েছিল। এমন এক বায়ো-নিউক্লিয়ার রিঅ্যাকশন যার কারণে নিউট্রনের বদল শুরু হয়। এমন এক পরিস্থিতি তৈরি হয় যাতে করোনাভাইরাসের নিউক্লিয়াস তৈরি হয়।

এই বায়ো-নিউক্লিয়ার ইন্টার‍্যাকশনই ভাইরাস তৈরির অন্যতম কারণ। এই স্তরটিকে বলা হয় ‘ডি-লেভেল’। তবে এই স্তরে কীভাবে ভাইরাস তৈরি হতে পারে তার কোনো ধারণাই দিতে পারছেন না বিজ্ঞানীরা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 128
    Shares