প্রচ্ছদ রেসিপি

আপনার সোনামণিদের জন্য বাড়িতেই তৈরি করুন মজাদার ৬ ধরনের নুডলস

28
আপনার সোনামণিদের জন্য বাড়িতেই তৈরি করুন মজাদার ৬ ধরনের নুডলস
পড়া যাবে: 3 মিনিটে

নুডলস খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। বাড়িতে কিংবা রেস্টুরেন্টে যখনই সুযোগ হয় ঠিক তখনি গৃহিণীরা তৈরি করেন মজাদার পুষ্টিকর এই নুডলস। বিশেষ করে পরিবারের বাচ্চারা এই নুডলসখেতে অনেক পছন্দ করেন। তাছাড়া অতিথি আপ্যায়নে ও আমরা নুডলস রান্না করে থাকি। তাই আজ আমরা আপনাদের দেখাবো এমন ৬ টি নুডলস রেসিপি যা অতি সহজে আপনি তৈরি করতে পারবেন। তো চলুন যেনে নেই রেসিপিগুলি।

নুডলস স্যুপ

যা যা লাগবে:ম্যাগি নুডলস- ১টি, অলিভ অয়েল- ২ চা চামচ, রসুন- ২ কোয়া (কুচি), পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ, পেঁয়াজের কলি কুচি- ২ টেবিল চামচ, ক্যাপসিকাম কুচি- অর্ধেক, গাজর কুচি- ২ টেবিল চামচ, মটরশুঁটি- ২ টেবিল চামচ, ব্রকলি- ১০টি ফুল, কর্ন- ১ টেবিল চামচ, লবণ- আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া- আধা চা চামচ, সয়া সস- ২ চা চামচ, ভিনেগার- ১ চা চামচ

যেভাবে তৈরি করবেন:প্যানে অলিভ অয়েল দিন। এবার রসুন কুচি, পেঁয়াজ কুচি ও পেঁয়াজের কলি কুচি দিয়ে নাড়ুন। ক্যাপসিকাম কুচি, গাজর কুচি, মটরশুঁটি, ব্রকলি, কর্ন ও লবণ দিয়ে আরও ১ মিনিট নাড়ুন। ৩ কাপ পানি দিয়ে সেদ্ধ করুন ৫ মিনিট। ম্যাগি টেস্টমেকার মসলা দিয়ে দিন। নেড়েচেড়ে ম্যাগি নুডলসের কেক ভেঙে দিয়ে দিন। ২ মিনিট সেদ্ধ করে গোলমরিচ গুঁড়া, ভিনেগার ও সয়া সস ছড়িয়ে দিন। নেড়ে নামিয়ে নিন। পরিবেশন করুন গরম গরম।

নুডলস রোল

যা যা লাগবে-পুর তৈরির জন্য -মুরগির কিমা – ১/২কাপ,আদা ,রসুন বাটা – ১ চা চামচ,আলু কুচি – ১/২ কাপ,নুডলস – ১/২ কাপ,পেঁয়াজ কুচি – ১ কাপ,মরিচ কুচি – ১ টে. চামচ,সয়াসস – ১ টে. চামচ,ধনেপাতা কুচি – ১ চা চামচ,টেস্টিং সল্ট – ১/২ চা চামচ,লবণ স্বাদমতো,তেল ভাজার জন্য,রোলের শিটের জন্য -দেড় কাপ ময়দা,পরিমাণ মত পানি,লবণ এক চিমটি,তেল সামান্য,

জেভাবে তৈরি করবেন  -নুডলস ও আলু কুচি সেদ্ধ করে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজ ও বাটা মশলা দিয়ে মুরগির মাংস ভেজে নিন।মাংস ভাজা হয়ে আসলে নুডলস, লবণ, সয়াসস,টেস্টিং সল্ট , কাঁচামরিচ দিয়ে নেড়ে চেড়ে নামিয়ে রাখুন। চুলা থেকে নামিয়ে ধনেপাতা কুচি ছিটিয়ে দিন।ময়দার সাথে লবণ, পানি ও তেল মেখে আটার খামির মত খামি তৈরি করুন। এবার পাতলা করে ছোট ছোট রুটি বেলে তাওয়ায় হালকা সেকে নিন।এরপর রুটির ভেতরে একপাশে পুর রেখে দুই দিকের মুখ বন্ধ করে পেচিয়ে নিন।ডুবো তেলে মচমচে করে ভেজে নিন রোল গুলো।পরিবেশন -হোয়াইট সস অথবা তেতুলের চাটনি দিয়ে বিকালের নাশ্তায় পরিবেশন করুন মজাদার নুডলস রোল।

নুডুলস বল

যা যা লাগবে:ম্যাগি নুডুলস – ২ প্যাকেট,ডিম – ১ টি,পেঁয়াজ কুচি – ২ টি,ময়দা / কর্ণ ফ্লাওয়ার – পরিমাণ মত,ম্যাগি মশলা,আলু বা গাজর কুচি – অল্প করে,লবন – সামান্য,তেল ।

যেভাবে তৈরি করবেনঃ  নুডুলস হালকা সিদ্ধ করে তার সাথে সব উপকরণ মাখিয়ে নিতে হবে । এবার বলের আকারে করে তেলে ভাজতে হবে ।সোনালি রঙের হলে তুলে ফেলতে হবে । ব্যাস , হয়ে গেল নুডুলস বল ।টমেট সস দিয়ে খান মুচমুচে নুডলস বল।

টম্যাটো এন্ড চিকেন ম্যাগি নুডলস

যা যা লাগবে :সিদ্ধ করা ম্যাগি নুডলস ১ প্যাকেট,রসুন এর পেস্ট ২ চাচামচ ,টমেটো পেস্ট ১ কাপ বড় ,সিদ্ধ হাড় ছাড়া মুরগির পিস ১ কাপ বড় ,লবন স্বাদমত ,সর্ষের তেল ছোট ১ কাপ ,ধনে পাতা অল্প।

যেভাবে তৈরি করবেন :এটা বানাতে আমরা আগে টমেটো পেস্ট নেব । টমেটো পেস্ট দিয়ে তাতে ১চাচামচ রসুন এর পেস্ট ,অল্প সর্ষের তেল, ধনে পাতা দিয়ে ভালো ভাবে ব্লেন্ড করে নিন, হয়ে গেল বেসিক পেস্ট।প্রথমে নন স্টিক ফ্রাইং প্যানে খানিকটা তেল দিয়ে তাতে বাকি রসুন পেস্টটা দিন, লাল করে ভাজুন। এবার ব্লেন্ড করা টমেটো পেস্ট টা দিয়ে দিন।সাথে সিদ্ধ মুরগির ছোট ছোট পিস গুলো দিন । ৩ মিনিট রান্না করুন, যখন এটা ফুটে উঠবে তখন সিদ্ধ করে রাখা ম্যাগি নুডলস দিন , লবন দিয়ে রান্না করুন আরো ৩ মিনিট।খেয়াল রাখেবন নুডলস যেন ড্রাই হয়ে না যায় এবং কিছুটা গ্রেভি যেন অবশ্যি থাকে ।পরিবেশন করার আগে ধনে পাতা উপরে ছিটিয়ে দিতে পারেন।

নুডলস পাকোড়া

রান্না করা নুডলস,ডিম,ময়দা/কর্ণ ফ্লাওয়ার,বিট লবন-১ চিমটি,ভাজার জন্য তেল।

যা যা লাগবে-আপনার পছন্দ মত নুডলস রান্না করে নিন,চাইলে প্রণ বা চিকেন কিউবও দিতে পারেন।এবার একটু ঠান্ডা করে ফেটানো ডিম,সামান্য ময়দা/কর্ণ ফ্লাওয়ার,এক চিমটি বিট লবন দিয়ে মেখে নিন,আলতো করে মাখবেন নুডলস যেন চটকে পেস্ট না হয়ে যায়।ঝাল খেতে চাইলে একটু কাঁচা মরিচ কুচি দিতে পারেন। এবার গরম ডুবো তেলে ইচ্ছে মত আকারে লালচে করে ভেজে তুলে নিন।চা বা কফির সাথে গরম গরম পরিবেশন করুন।

দানদান নুডলস

নুডলস ১০০০ গ্রাম,সবজি ১০০ গ্রাম,সিসিমের সস ১০০ গ্রাম,সয় সস ১২০ মিলিলিটার,চীনা ভিনেগার ৫০ মিলিলিটারএবং রসুন গুড়ো,চীনা পেঁয়াজ গুড়ো ও গোল মরিচের গুড়ো অল্প পরিমাণ।লাল মরিচ তেল ১০০ মিলিলিটার ওমুরগীর সুপ ৪০০ মিলিলিটার।সিসিম সসের মধ্যে সয় সস,চীনা ভিনেগার, মুরগীর সুপ, রসুন গুড়ো,চীনা পেঁয়াজ গুড়ো, গোল মরিচের গুড়ো ও লাল মরিচে তেলের সঙ্গে মিশিয়ে দানদানমিয়ানের উপকরণ তৈরী করুন।এখন গরম পানিতে নুডলস সিদ্ধ করে নিন, শেষ দিকে সবজিও পানিতে রেখে একই সাথে অল্প সময় সিদ্ধ করুন।মাঝারি সাইজের পেয়ালায় নুডলস রেখে তৈরী সোস মিশিয়ে রাখুন।এভাবে চীনের বিখ্যাত খাবার দানদানমিয়ান তৈরি হয়ে যাবে এবং তা মজা করে খেতে পারেন।

তথ্যসূত্রঃ মজার রান্না

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

0/5 (0 Reviews)
  • 2
    Shares