প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

মুরগির বাচ্চার মৃত্যুর হার কমানোর কিছু কৌশল

39
মুরগির বাচ্চার মৃত্যুর হার কমানোর কিছু কৌশল
পড়া যাবে: < 1 minute

মুরগির বাচ্চার মৃত্যুর হার কমানোর কিছু কৌশল আমাদের সকলেরই জেনে রাখা দরকার। লাভজনক হওয়ায় আমাদের দেশের বিপুল সংখ্যক মুরগির খামার গড়ে উঠেছে। আবার অনেকেই তাদের বাড়িতে মুরগি পালন করে থাকেন। মুরগি পালনের সময় বিভিন্ন কারণে বাচ্চা মারা গিয়ে থাকে। আজকে চলুন জেনে নেই মুরগির বাচ্চার মৃত্যুর হার কমানোর কিছু কৌশল

মুরগির বাচ্চার মৃত্যুর হার কমানোর কিছু কৌশলঃ

মুরগি পালনে লাভবান হওয়ার জন্য বাচ্চার মৃত্যুর হার কমানো বেশ জরুরী। মুরগির বাচ্চা মারা যাওয়া কমাতে না পারে লোকসানে পড়তে হবে। নিচে মুরগির বাচ্চার কমানোর কিছু কৌশল তুলে ধরা হল-

১। মুরগির বাচ্চার মৃত্যুর হার কমানোর জন্য বাচ্চা পরিবহণের সময় এমনভাবে পরিবহণ করতে হবে যাতে কোনভাবেই মুরগির বাচ্চাগুলো আঘাতপ্রাপ্ত না হয়। পরিবহণের সময় মুরগির বাচ্চা আঘাত পেলে পরবর্তীতে বাচ্চাগুলো মারা যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সেজন্য যত্ন সহকারে মুরগির বাচ্চাগুলো পরিবহণ করতে হবে।

২। মুরগির বাচ্চা থাকার স্থানের তাপমাত্রা যেন খুব বেশি কিংবা খুব কম না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। বাচ্চার শরীরের সাথে বাইরের তাপমাত্রার বড় কোন পরিবর্তন হলে অনেক সময় মুরগির বাচ্চা মারা যেতে পারে। এজন্য মুরগির বাচ্চা সহনীয় তাপমাত্রায় রাখতে হবে।

৩। বাচ্চার থাকার স্থান বেশ বড় হয় সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। মুরগির বাচ্চার থাকার জায়গা কম হলে বাচ্চাগুলো গাদাগাদি হয়ে মারা যাওয়ার সম্ভাবনা থাকবে। গাদাগাদি হওয়া থেকে বাচ্চাগুলোকে রক্ষা করতে বেশি পরিমাণ জায়গা নির্ধারণ করতে হবে।

৪। মুরগির বাচ্চা মারা যাওয়া কমানোর জন্য বাচ্চার জন্য নির্দিষ্ট খাদ্য খাওয়াতে হবে। কোনভাবেই বাচ্চাগুলোকে শক্ত কিংবা বয়স অনুযায়ী অনুপযোগী খাদ্য প্রদান করা যাবে না। এতে মুরগির বাচ্চার মৃত্যু পর্যন্ত হতে পারে।

৫। মুরগির বাচ্চার মৃত্যুর হার কমানোর জন্য রোগ থেকে মুরগির বাচ্চাগুলোকে রক্ষা করা জরুরী। কোন কারণে বাচ্চাগুলোর রোগ দেখা দিতে সময়মতো ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রয়োজনে ভালো কোন চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা করাতে হবে।

আরও পড়ুনঃ খামারে মুরগির বাচ্চা নিয়ে আসার সময় যা করা জরুরীপোল্ট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 10
    Shares