প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

হুহু করে বাড়ছে লাম্পি স্কিনে আক্রান্ত গরুর সংখ্যা, উৎকণ্ঠায় হবিগঞ্জের খামারিরা

29
হুহু করে বাড়ছে লাম্পি স্কিনে আক্রান্ত গরুর সংখ্যা, উৎকণ্ঠায় হবিগঞ্জের খামারিরা
পড়া যাবে: < 1 minute

বর্তমান সময়ে গরুর খামারিদের একটি আতঙ্কের নাম লাম্পি স্কিন ডিজিজ। হুহু করে বেড়েই চলছে এই রোগে আক্রান্ত গরুর সংখ্যা। এদিকে এই রোগে আতঙ্কিত হয়ে পড়েছে হবিগঞ্জ জেলার মাধপুর উপজেলার প্রান্তিক খামারিরা। নানা আশঙ্কা আর উৎকণ্ঠায় দিন পার করছে এইসব সাধারণ খামারিরা।

বুধবার সকালে চৌমুহনী ইউপির জয়পুর গ্রামের ভুক্তভোগী খামারিরা জানান, প্রথমে গরুর শরীরের বিভিন্ন স্থান ফুলে গুটি হয়। এর সঙ্গে গরুর শরীরের তাপমাত্রা (জ্বর) বেড়ে যায়। এতে আক্রান্ত গরুগুলো নিস্তেজ হয়ে পড়ে। দু-তিন দিনের মধ্যে গুটিগুলো থেকে পানি ঝরে। একপর্যায়ে ক্ষতগুলো পচে গরুর শরীর থেকে মাংস খসে পড়ে। এ সময় দুর্গন্ধ ছড়িয়ে পড়ে আশপাশে।

ওই দফতরের ভেটেরিনারি শাখা থেকে জানা যায়, মাধবপুরে গরুর শরীরে এ ভাইরাসটি দেখা দিয়েছে। সঠিক কোনো প্রতিষেধক বের হয়নি। মশা ও মাছির মাধ্যমে এ ভাইরাস ছড়িয়ে পড়ে। তবে উপজেলায় একটি গরু মারা যাওয়ার সংবাদ এ পর্যন্ত পাওয়া গেছে । চিকিৎসায় ভাইরাস আক্রান্ত গরু ভালো হচ্ছে। আতঙ্কিত হওয়ার কিছু নেই।

সরেজমিনে চৌমুহনী ইউপির আলাবক্সপুর গ্রামের কয়েকটি খামারে যায়, একটি গাভির সামনের বাঁ পায়ের কিছু অংশজুড়ে ক্ষত হয়ে মাংস খসে পড়ছে। সেখান থেকে ঝরে পড়ছে পানি। এ ক্ষতস্থান থেকে দুর্গন্ধও ছড়াচ্ছে।

ভুক্তভোগী এক খামারি বলেন, তার চারটি গরুর মধ্যে দুটি গরু এ রোগে আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত গরুগুলোর চিকিৎসায় তার ব্যয় হয়েছে অনেক টাকা।

চৌমুহনী ইউপির তুলশিপুর এলাকার পল্লী পশু চিকিৎসক নাজমুল হাসান জানান, গরুগুলোর শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ, ক্ষত স্থান শুকানো, গরুর শরীরের চামড়া চর্মরোগ থেকে রক্ষায় তিনি অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিহিস্টামিন জাতীয় ইনজেকশন দিচ্ছেন। এতে গরুর ক্ষতস্থান সেরে উঠছে।

এ বিষয়ে মাধবপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মজিবুর রহমান বলেন, এ ভাইরাস নিয়ে কৃষকের আতঙ্কিত হওয়ার কিছু নেই। চিকিৎসায় অনেক গরুই সুস্থ হয়ে উঠছে। তবে কৃষকদের গরু রাখার গোয়ালঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

আরও পড়ুনঃ গরুর খামারে জৈব নিরাপত্তায় আমাদের যা করতে…ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।