প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

গোমস্তাপুরে জমে উঠেছে আমের বাজার

24
গোমস্তাপুরে জমে উঠেছে আমের বাজার
পড়া যাবে: < 1 minute

গোমস্তাপুরে জমে উঠেছে আমের বাজার। চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার বাজারগুলোতে আম বিক্রি জমে উঠেছে। দেশের করোনা ভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে সকাল ৮টা থেকে শুরু করে বিকেল ৪টা পর্যন্ত আম বিক্রি করছেন ব্যবসায়ীরা। তবে সকালে আম বিক্রি কিছুটা কম লক্ষ্য করা গেলেও বেলা বাড়ার সাথে সাথে বাড়তে থাকে আম বিক্রির পরিমাণ।

আবার এই উপজেলার বিভিন্ন জায়গা থেকে আম সরাসরি সংগ্রহ করেও বিক্রি করছেন অনেকেই। অন্যদিকে অনেক তরুণ অনলাইন এর মাধ্যমে আমের অর্ডার নিয়ে তা কুরিয়ারের সাহায্যে পাঠিয়ে দিচ্ছেন নির্দিষ্ট স্থানে।

স্থানীয় আম ব্যবসায়ীরা বলেন, বৃষ্টি ও ঘূর্ণিঝড়ের কারণে আমের ফলন কম হওয়ার জন্য বাজারে আমের দাম একটু বেশি। তবে এর পরও বাজারে ক্রেতাদের আমের ব্যাপক চাহিদা রয়েছে। বাজারে হিমসাগর আম প্রত্যেক মণ বিক্রি হচ্ছে ৩ থেকে সাড়ে ৩ হাজার টাকা করে। এছাড়াও গুটি আম বিক্রি হচ্ছে ১২০০ থেকে ১৫০০ টাকা করে। আমের দাম ভালো পাওয়ায় আম চাষিরা বেশ লাভবান হয়েছেন।

গোমস্তাপুরের আমচাষি সমবায় সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন জানান, দেশের করোনা ভাইরাস পরিস্থিতিতে আমের বাজারের সময় নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে সবাইকে আম কেনা-বেচা করতে বলা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন বলেন, এ উপজেলায় আম ক্রয় ও বিক্রয়ের সাথে জড়িতদের সামাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেন চলার ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে। বাজারের আম যাতে বিষমুক্ত হয় সেজন্য বিশেষ কমিটি গঠন করা হয়েছে।

আরও পড়ুনঃ বিলুপ্তপ্রায় চিনাধান চাষে আগ্রহ বাড়ছে রাজশাহীর চাষিদেরকৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 9
    Shares