প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

খুচরা বাজারে ধানের দাম বেশি, গুদামে ধান দিতে অনাগ্রহী বগুড়ার চাষিরা

38
খুচরা বাজারে ধানের দাম বেশি, গুদামে ধান দিতে অনাগ্রহী বগুড়ার চাষিরা
পড়া যাবে: < 1 minute

ফাইল ছবি

খুচরা বাজারে সরকার নির্ধারিত ধানের মূল্যের চেয়ে প্রায় প্রতি মণ ধানে ১০০ থেকে ১৫০ টাকা বেশি দরে বিক্রি করতে পারায় সরকারি গুদাম ধান দিতে আগ্রহী নয় লটারীতে নির্বাচিত বগুড়ার চাষিরা।

এদিকে চাষিদের এমন অনাগ্রহের ফলে ব্যাহত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে হচ্ছে ধান ও চাল সংগ্রহ অভিযান। কর্মকর্তারা বলেছেন, বোরো ধান উদ্বোধনের পর থেকে এ পর্যন্ত ২০০ মেট্রিকটন ধান সংগ্রহ করা হয়েছে।

চলতি মৌসুমে ২৫০৮ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি ২৬ টাকা মূল্যে ধান ক্রয় করা হয়েছে।  বর্তমান বাজারে মিনিকেট জাতের ধান ১১০০-১১৫০ টাকা, কাটারি ১০৫০-১১০০ টাকা।

অত্যন্ত স্বচ্ছতার ভিওিতে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহের লক্ষ্যে উপজেলার ৫টি ইউনিয়নের কৃষক নির্বাচিত করা হয়।

লটারিতে নাম ওঠা কয়েকজন কৃষক জানান, খাদ্য গুদামের চেয়ে বাজারে ধানের দাম বেশি হওয়ার কারণে গুদামে ধান দিচ্ছেন না। তাছাড়া খাদ্যগুদামে ধান দিতে গেলে ধান শুকিয়ে ঝেড়ে পরিমিত আর্দ্রতার মধ্যে দিতে হয়। এতে অনেক ঝামেলা পোহাতে হয়।

এ বিষয়ে খাদ্য গুদাম কর্মকর্তা জানান, লটারিতে বাছাই করা কৃষকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। তারা ধান গুদামে নিয়ে এলেই নেওয়া হবে।

আরও পড়ুনঃ আউশ ধান চাষে আগ্রহ বাড়ছে কৃষকদেরকৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 14
    Shares