প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

পিরোজপুরে লিচুর বাম্পার ফলনে হাসি ফুটেছে চাষিদের মুখে –

26
পিরোজপুরে লিচুর বাম্পার ফলনে হাসি ফুটেছে চাষিদের মুখে -
পড়া যাবে: < 1 minute

পিরোজপুরে লিচুর বাম্পার ফলনে হাসি ফুটেছে চাষিদের মুখে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও লিচুর ফলন ভালো হওয়ায় বেশ লাভবান হয়েছেন স্থানীয় লিচু চাষিরা। দেশের করোনা ভাইরাস পরিস্থিতিতে লিচুর দাম ও বাজারজাত নিয়ে কিছুটা দুশ্চিন্তা থাকলেও পরবর্তীতে পরিবহণ সমস্যা কেটে যাওয়ায় লাভবান হচ্ছেন চাষিরা।

জানা যায়, পিরোজপুরের নাজিরপুর উপজেলার বেশকিছু গ্রামে বিভিন্ন জাতের লিচুসহ বিভিন্ন ধরনের ফল-ফলাদির বাগান রয়েছে। চলতি মৌসুমে কৃষকরা শত শত একর জমিতে চাষ করেছেন বিভিন্ন জাতের লিচু। অন্যান্য ফল কিংবা ফসলের তুলনায় লিচুর ফলন ও দাম ভালো পাওয়ায় দিন দিন লিচু চাষের দিকে ঝুঁকছেন এখানকার কৃষকরা।

স্থানীয় লিচু চাষিরা বলেন, আগের বছরের তুলনায় অনেক বেশি জমিতে লিচুর চাষ হয়েছে এখানে। ঠিকমতো যত্ন নেওয়ায় ফলন হয়েছে বাম্পার। তবে করোনা পরিস্থিতিতে দেশের বাজারে লিচুর দাম নিয়ে শঙ্কা থাকলেও পরে লিচু বাজারজাতের সমস্যা কেটে গেলে লাভের মুখ দেখেন চাষিরা।

নাজিরপুরের কৃষি কর্মকর্তা দিগবিজয় হাজরা জানান, এই উপজেলার চাষিরা দিন দিন লিচু চাষের প্রতি আগ্রহী হয়ে উঠছেন। এখানকার উৎপাদিত লিচু দেশের বিভিন্ন জেলাতে পাঠানো হয়। বাজারজাতের সমস্যা কেটে যাওয়ায় ভালো দাম পাচ্ছেন চাষিরা।

আরও পড়ুনঃ রাণীনগরে লেবুর বাম্পার ফলন, দামে খুশি চাষিরাকৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 12
    Shares