প্রচ্ছদ বিশ্ব সংবাদ

করোনা হানা দেয় রক্তনালিতেও, নীরবে কেড়ে নেয় প্রাণ

14
করোনা হানা দেয় রক্তনালিতেও, নীরবে কেড়ে নেয় প্রাণ
পড়া যাবে: 2 মিনিটে

মহামা’রী করো’নাভাই’রাসে বিপর্যস্ত বিশ্ব। ভাই’রাসটি থেকে রক্ষা পেতে এর প্রতিষেধক আবিষ্কারে চলছে দিনরাত গবেষণা। সেইসঙ্গে এটি কী’ভাবে মানবদেহে প্রভাব ফেলে তা নিয়েও চলছে নানা বিশ্লেষণ।

গবেষকরা শুরু থেকেই বলছেন, করো’নাভাই’রাস মূলত ফুসফুসে পৌঁছে এর কার্যক্ষমতা ধ্বংস করে দেয়। ফলে মানুষের মৃ’ত্যু ঘটে। তবে এবার জানা গেলে শুধু শ্বা’সতন্ত্রেই নয়, র’ক্তনালিতেও হানা দেয় ভ’য়ঙ্কর করো’না। যার কারণে করো’নাকে মনে করা হচ্ছে র’ক্তনালির রোগ।

বলা হচ্ছে, কোভিড-১৯ বা নভেল করো’নাভাই’রাস শুধু মানুষের শ্বা’সতন্ত্রকেই সংক্রমিত করে না। বরং মানুষের শরীরের প্রতিটি র’ক্তনালিকে এ ভাই’রাস আক্রমণ করে। ফলে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ কার্যত অচল হয়ে মৃ’ত্যুর দিকে ধাবিত করে আ’ক্রান্ত ব্যক্তিকে। চিকিৎসা বিজ্ঞানের এই তত্ত্বে র’ক্তনালীতে করো’না হানার উপসর্গে শুধু র’ক্তজমাট, স্ট্রোক বা হার্টঅ্যাটাকই নয়; মা’থা থেকে পা পর্যন্ত শরীরের যে কোন জায়গায়ই উপসর্গ দেখা দিতে পারে, আবার না-ও দিতে পারে।

এমনই তথ্য দিয়েছেন এঞ্জিওজেনেসিস ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট উইলিয়াম লি। তার মতে করো’নাভাই’রাসের উপসর্গগুলো খুবই অদ্ভুত যা সার্সসহ অন্যান্য ভাই’রাসের চেয়ে সম্পূর্ণ আলাদা। সাধারণভাবে করো’নাভাই’রাসের উপসর্গগুলোর মধ্যে অন্যতম হলো শ্বা’সক’ষ্ট।

অথচ করো’নায় মা’রা যাওয়াদের অনেকেরই উপসর্গগুলো তেমন তীব্র হয়ে দেখা দেয়নি অর্থাৎ এদের অনেকেরই তেমন কোনো শ্বা’সক’ষ্টই হয়নি, কাশি-গলাব্যথা হয়নি, অক্সিজেনের দরকার পড়েনি অথচ করো’না আ’ক্রান্ত হয়ে মৃ’ত্যু হয়েছে! কিন্তু কেন, এই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করতে গিয়ে জানা যায়, করো’না জীবাণুটি র’ক্তে গিয়ে র’ক্তের বিশেষ ধরনের পরিবর্তন করার কারণেই স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঘটনাগুলো ঘটছে, যা সাধরণ স্ট্রোক বা হার্ট অ্যাটাকের মতো নয়। র’ক্তনালির গায়ে তৈরি হওয়া ব্লাডক্লটগুলোই ফুসফুসের র’ক্তনালিতে আ’ট’কে গিয়ে মৃ’ত্যুর কারণ ঘটাচ্ছে।

মানবদেহের র’ক্তনালিতে করো’নার হানায় শুধু ফুসফুস নয়, বরং এর সংক্রমণে মানুষের হৃৎপিণ্ড, স্নায়ু, মস্তিষ্ক, কিডনি, ধমনি এবং ত্বকও ক্ষতিগ্রস্ত হতে পারে। ফলে মৃ’ত্যু হতে পারে মানুষের। যার ফলে অদ্ভুতভাবে সাধারণ হার্টঅ্যাটাক ও ব্রেইনস্ট্রোকের বাইরে হৃৎপিণ্ড, স্নায়ু, মস্তিষ্ক, কিডনি, ধমনি এবং ত্বকে নীরব ঘা’তকের মতো মৃ’ত্যুর পথে ধাবিত করছে মানুষকে। গবেষণায় দেখা গেছে, করো’নায় মা’রা যাওয়াদের হৃৎপিণ্ড ও মস্তিষ্ক র’ক্তজমাটের ধরন একেবারেই আলাদা।

উল্লেখ্য, ড্যানা জি স্মিথের এক লেখায় এঞ্জিওজেনেসিস ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট উইলিয়াম লি, চিকিৎসা গবেষক মানদ্বীপ মেহরা ও টিম এবং প্রফেসর ড. বেনহুর লি’র গবেষণা ও বিভিন্ন মেডিকেল জার্নালের বরাত দিয়ে এমনই সব তথ্য তুলে ধ’রা হয়েছে। যে লেখায় অন্যান্য ভাই’রাসের সংক্রমণ, উপসর্গ ও মৃ’ত্যুর ঝুঁ’কি নিয়েও করো’নাভাই’রাসের সাথে তুলনামূলক ব্যাখ্যা-বিশ্লেষণ ও আলোচনা তুলে ধ’রা হয়েছে।

সূত্র : ইন্টারনেট।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।