প্রচ্ছদ বিশ্ব সংবাদ

ভারতের ভয়ঙ্কর সাত মিসাইল, ঘুম হারাম করবে শত্রুপক্ষের

107
ভারতের ভয়ঙ্কর সাত মিসাইল, ঘুম হারাম করবে শত্রুপক্ষের
পড়া যাবে: < 1 minute

বিশ্বের উন্নত দেশগুলোর মতো নিজেদের অ’স্ত্র ভাণ্ডারকে শক্তিশালী করতে পিছিয়ে নেই ভা’রতও।

অ’গ্নি সিরিজের বিভিন্ন মিসাইল, ব্রাহ্মস মিসাইসের দ্বারা বর্তমানে অনায়াসে ভা’রত ৩০ থেকে পাঁচ হাজার কিমি দূরে শত্রু শি’বিরেও হানা দিতে পারে। ভা’রতের

এমনই ভা’রতের সাতটি সবচেয়ে শক্তিশালী মিসাইলের বর্ণনা রইল, যা ঘুম কেড়ে নিতে পারে অন্যান্য দেশের ও শত্রুপক্ষের-

১। অ’গ্নি সিরিজ: অ’গ্নি হল একপ্রকারের ব্লাস্টিক মিসাইল। এই সিরিজে রয়েছে অ’গ্নি-১, যার রেঞ্জ ৭০০ কিমি। ২০০০ কিমি রেঞ্জের অ’গ্নি-২, ৩০০০ কিমি রেঞ্জের অ’গ্নি-৩, ৪০০০ কিমি রেঞ্জের অ’গ্নি-৪ ও ৫০০০ কিমি রেঞ্জের অ’গ্নি-৫।

প্রস্তুতি চলছে অ’গ্নি-৬ মিসাইল বানানোর। মনে করা হচ্ছে এর রেঞ্জ হতে পারে ৮০০০ থেকে ১২ হাজার কিমি।

২। পৃথ্বী সিরিজ: পৃথ্বী হল ভা’রতের প্রথম দেশীয় মিসাইল। পৃথ্বী-১য়ের রেঞ্জ ১৫০ কিমি, পৃথ্বী-২ ও পৃথ্বী-৩য়ের রেঞ্জ যথাক্রমে ২৫০ ও ৩৫০ কিমি।

৩। ব্রাহ্মস : ভা’রত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এই মিসাইল। এর নামকরণ হয়েছে ভা’রতীয় নদ ব্রহ্মপুত্র ও রাশিয়ার নদী মস্কোভা’র নামানুসারে। মাটি, আকাশ, পানি ও সাবমেরিন চার জায়গা থেকেই নিক্ষেপ করা যাবে এই মিসাইল। ব্রাহ্মসের রেঞ্জ ২৯০ থেকে ৩০০ কিমি।

৪। নির্ভয়: নির্ভয় হল কম খরচে বানানো সব আবহাওয়ায় কার্যকরী, লং রেঞ্জ মিসাইল। হাজার কিমিরও বেশি দূরে শত্রুকে ঘায়েল করতে সক্ষম এই মিসাইল।

৫। নাগ: এটি একটি অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল। যা তৈরি করেছে ডিআরডিও।

৬। ধনুশ: স্থল ও পানিতে দু’জায়গাতেই শত্রুকে আ’ঘাত করতে পারে এই মিসাইল। এর রেঞ্জ ৫০০ কিমি।

৭। প্রহার: প্রহার মিসাইলের রেঞ্জ ১৫০ কিমি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।