প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে: স্বাস্থ্য মহাপরিচালক

29
আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে: স্বাস্থ্য মহাপরিচালক
পড়া যাবে: < 1 minute

‘আরো দুই-তিন বছর করো’না থাকবে’, করো’নাভাই’রাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের দেওয়া বক্তব্য ভুল ব্যাখ্যা করা হয়েছে বলে অ’ভিযোগ করেছেন তিনি।

শুক্রবার (১৯ জুন) গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি বলেন, অনেকে না জেনেই আলোচনা সমালোচনা করছেন। এ বক্তব্যে তিনি একটিবারও করো’নাভাই’রাস বাংলাদেশে দুই-তিন বছর থাকবে বলেননি।

তিনি দাবি করেছেন, আমি বলেছি- বিশ্বের বিভিন্ন দেশের অ’ভিজ্ঞতা এবং বিশ্বের স্বাস্থ্য বিজ্ঞানী এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ অনুযায়ী, করো’না পরিস্থিতি সারা’বিশ্বে এক, দুই বা তিন মাসে শেষ হচ্ছে না। একটি সফল টিকা আবিষ্কার এবং পর্যাপ্ত জনগোষ্ঠীর মধ্যে সফল প্রয়োগ না হওয়া পর্যন্ত দেশগুলোতে করো’নার অস্তিত্ব থাকবে। ফলে এটি এক বছরের বেশি এমনকি দুই বা তিন বছর বা আরো বেশি সময় স্থায়ী হতে পারে।

তিনি বলেন, যদিও আম’রা মনে করি, সংক্রমণের মাত্রা অনেক হ্রাস পাবে। বাংলাদেশ একটি জনবহুল ও অ’ত্যন্ত ঘনবসতিপূর্ণ দেশ। অ’পরপক্ষে করো’নাভাই’রাসও একটি অ’ত্যন্ত ছোঁয়াচে ভাই’রাস। এ কারণে অসতর্ক চলাফেরা এবং স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে না চললে দেশে সংক্রমণের হার মোকাবিলা করা কঠিন।

ডা. আজাদ তার বক্তব্য ভুলভাবে না বোঝার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান। একইসঙ্গে করো’নাভাই’রাসের সংক্রমণ ও মৃ’ত্যু প্রতিরোধে সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে সহযোগিতায় মানসিকতায় এগিয়ে আসার কথা বলেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।