প্রচ্ছদ আন্তর্জাতিক

”করো’নায় মৃ’ত মানুষের সংখ্যা আসলে কত? সঠিক তথ্য জানানো হচ্ছে না”

21
”করো'নায় মৃ'ত মানুষের সংখ্যা আসলে কত? সঠিক তথ্য জানানো হচ্ছে না”
পড়া যাবে: < 1 minute

চিনের বি’রুদ্ধে এমন অ’ভিযোগ উঠেছিল করোনাভাই’রাস ছড়াতে শুরু করার পর। চিনা সংবাদমাধ্যমের একাংশ বলেছিল, মৃ’তের সংখ্যা সঠিকভাবে জানাচ্ছে না চিনা প্রশাসন। মৃ’তের সংখ্যা যা দেখানো হচ্ছে তার চেয়ে অনেক বেশি।

বেশ কয়েকটি সংবাদমাধ্যম ভিডিও ফুটেজ তুলে ধরে দেখিয়েছিল, রাতের অন্ধকারে হাজার হাজার বেওয়ারিশ লা’শ পুড়িয়ে ফেলেছে চিনা প্রশাসন। এবার বিবিসি-র একটি রিপোর্ট জানাচ্ছে, মৃ’তের সংখ্যা সঠিকভাবে দেখাচ্ছে না কোনও দেশই।

যা দেখানো হচ্ছে তার থেকে অনেক বেশি সংখ্যক মানুষ এই প্রা’ণঘাতী ভাই’রাসে আ’ক্রান্ত হয়ে মা’রা গিয়েছেন। সরকারি হিসাব বলছে, সারা বিশ্বে এখন ভাই’রাসে আ’ক্রান্ত হয়ে মৃ’তের সংখ্যা সাড়ে চার লাখ পেরিয়েছে। তা হলে এটাই কি আসল সংখ্যা! বিবিসির রিপোর্ট বলছে, না।

ভাই’রাসে আ’ক্রান্ত হয়ে মৃ’তের সংখ্যা আরও অনেক বেশি। বিবিসির রিপোর্ট জানাচ্ছে, আরও অন্তত এক লাখ ৩০ হাজার মানুষ এই ভাই’রাসে আ’ক্রান্ত হয়ে মা’রা গিয়েছেন। তবে তাঁদের মৃ’ত্যুর খবর দেখানো হচ্ছে না। সব মিলিয়ে বিশ্বের মোট ২৭ টি দেশে করোনায় আ’ক্রান্তদের মৃ’ত্যুর তথ্য নিয়ে পর্যালোচনা করেছে বিবিসি রিসার্চ টিম।

রিপোর্টে তারা বলেছে, ভাই’রাস সংক্রমণে মৃ’তের সংখ্যা বহু জায়গায় ঠিকঠাক হিসাব রাখা হচ্ছে না। মৃ’তের সংখ্যা যেটা দেখানো হচ্ছে আসলে তার থেকে অনেকটাই বেশি। রিপোর্টে আরো বলা হয়েছে, ভবিষ্যতে এই ভাই’রাসে সংক্রমিত হয়ে মৃ’তের সংখ্যা আরো বাড়বে এবং তখনও বিশ্বের বহু জায়গায় আসল সংখ্যা দেখানো হবে না। কারণ বহু জায়গাতেই মৃ’ত্যুর সঠিক হিসাব রাখা হবে না। মহামা’রীর সময় এমনটা হয়ে থাকে বলেও জানিয়েছে ওই রিপোর্ট।

ওই রিপোর্টে বলা হয়েছে যে কোনও দেশে কতজন লোকের করো’না পরীক্ষা করা হয়েছে এবং হাসপাতা’লের বাইরে কতজনের মৃ’ত্যু হয়েছে, সেই তালিকাযর উপর সঠিক তথ্য নির্ভর করে। হাসপাতা’লের বাইরে মা’রা গেলে তাঁধের অন্তর্ভুক্ত করা হল কিনা সেটাই আসল।

মৃ’তের সংখ্যার নির্ভুল তথ্য পেতে সরকারকে আরও বেশি তত্পর হতে হবে। না হলে শুধুমাত্র হাসপাতা’লে মৃ’তদের তালিকা প্রকাশ করে আসল তথ্য পাওয়া কখনওই সম্ভব নয় বলে জানিয়েছে বিবিসি-র ওই রিপোর্ট।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares