প্রচ্ছদ আন্তর্জাতিক

গোটা বিশ্ব এখন একটি নতুন এবং বিপজ্জনক পর্যায়ে: ডব্লিউএইচও

33
গোটা বিশ্ব এখন একটি নতুন এবং বিপজ্জনক পর্যায়ে: ডব্লিউএইচও
পড়া যাবে: < 1 minute

ডব্লিউএইচও মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, গতকাল বৃহস্পতিবার একদিনে বিশ্বে কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্তের সংখ্যা ছিল দেড় লাখ। ভাই’রাসটির প্রাদুর্ভাব শুরুর পর একদিনে বিশ্বের এতো মানুষ সংক্রমিত হিসেবে শনাক্ত হয়নি।

তিনি বলেন, গোটা বিশ্ব এখন একটি নতুন এবং বিপজ্জনক পর্যায়ে রয়েছে। গত একদিনে যে দেড় লাখ মানুষ শনাক্ত হয়েছে তাদের মধ্যে প্রায় অর্ধেকই হলো আ’মেরিকা অঞ্চলের। শুক্রবার এক ভা’র্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ডব্লিউএইচও মহাপরিচালক।

তিনি বলেন, ‘ভাই’রাসটি এখনো দ্রত তার বিস্তার ঘটিয়ে চলেছে, এটা এখনো প্রা’ণঘাতী এবং বেশিরভাগ মানুষ এখনো সংক্রমণ সংবেদনশীল অর্থাৎ অনেকের দেহেই ভাই’রাসটির সংক্রমণের শ’ঙ্কা রয়ে গেছে। আ’মেরিকা ছাড়াও সর্বোচ্চ সংক্রমণের তালিকায় রয়েছে দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্য।’

তেদ্রোস আধানম সতর্ক করে দিয়ে বলেন, ঘরে থাকতে থাকতে অনেক মানুষ বির’ক্ত হয়ে গেছেন হয়তো এ কারণেই অনেক দেশ তাদের স্বাভাবিক কার্যক্রমে ফিরে যেতে চাইছে কিন্তু ভাই’রাসটি এখনো দ্রুত বিস্তার ছড়াচ্ছে এবং সামাজিক দূরত্ব, মাস্ক পরিধান ও হাত ধোঁয়ার বিষয়গুলো এখনো খুবই জরুরি।

চীন সরকারের দাবি অনুযায়ী গত ডিসেম্বরের শুরুতে উহানে প্রাদুর্ভাব শুরু হয় করো’নার। এরপর বিশ্বের সব দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এই মহামা’রিতে ৮৫ লাখের মানুষ আ’ক্রান্ত হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares