প্রচ্ছদ ধর্ম ও জীবন

‘আল্লাহর নবি যেন কেয়ামতের কঠিন সময়ে আমাকে হাউজে কাওছার থেকে পানি পান করান’

17
‘আল্লাহর নবি যেন কেয়ামতের কঠিন সময়ে আমাকে হাউজে কাওছার থেকে পানি পান করান’
পড়া যাবে: < 1 minute

ইস’লাম ডেস্ক : ম’দিনার ম’সজিদে নববি কিংবা ম’ক্কার ম’সজিদে হারাম, ওম’রাহ ও জেয়ারতকারীদের চা-কফি-গাওয়াসহ খেজুর বিতরণ করেন অনেকেই। আল্লাহর মেহমানদের খেদমতে বিনামূল্যেই এসব বিতরণ করে থাকেন ধ’র্ম প্রিয় মুমিন মু’সলমান। তাদেরই একজন হাজি ইসমাঈল। ৮০ বছরের এ প্রবীণ ব্যক্তি দীর্ঘ ৩০ বছর যাব’ত ম’দিনার ম’সজিদ নববিতে আগতদের চা-কফি বিতরণ করে চলেছেন। হাজি ইসমাঈলের আশা- ‘হাউজে কাওছারের পানি পান করার আশায় ম’সজিদে নববির মেহমানদের আমি চা পান করাই’

বিগত ত্রিশ বছর যাব’ত তিনি চা, কফি বিতরণ করে যাচ্ছেন। জায়গাটা ম’সজিদে নববীর কাছেই। হাজী ইসমাঈলের বর্ণনা অনুযায়ী রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি ভালবাসা থেকেই তিনি ত্রিশ বছর যাব’ত ম’সজিদে নববিতে আগত মু’সল্লিদের তিনি চা, কফি পান করান। রমজানে ইফতারেরও আয়োজন করেন তিনি।

ম’দিনার ম’সজিদে নববিতে যাদের ঘনঘন যাতায়াত রয়েছে। যারা ম’সজিদে নববীর পড়শি, হাজি ইসমাঈলের স”ঙ্গে রয়েছে তাদের অন্তরের ঘনিষ্টতা। প্রতিদিন বিকালে তার চা বিতরণের স্থানের পাশে সিরিয়ান আলেম’দের সময় কা’টাতে দেখা যায়। ম’দিনার পরিচিত আলেম’দের স”ঙ্গেও রয়েছে হাজি ইসমাঈলের বিশেষ সুস’ম্পর্ক।

চা, কফি বিতরণ প্রস”ঙ্গে হাজি ইসমাঈলের প্রত্যাশা- ‘আল্লাহর নবি যেন কেয়ামতের ক’ঠিন সময়ে আমাকে হাউজে কাওছার থেকে পানি পান করান সেজন্য ম’দিনার ম’সজিদে নববির মেহমানদের জন্য আমি চা-কফি আপ্যায়ন করি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।