প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইনুমারেটরদের অনলাইন প্রশিক্ষণের উদ্বোধন

21
অনলাইন প্রশিক্ষণের উদ্বোধন
পড়া যাবে: < 1 minute

অনলাইন প্রশিক্ষণের উদ্বোধন

কৃষি সংবাদ ডেস্কঃ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের জ্যেষ্ঠ প্রফেসর ড. মো: জালাল উদ্দিন সরদার এর সার্বিক তত্বাবধান ও কারিগরী সহায়তায় এবং হেইফার ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর আর্থিক সহায়তায় ফিল্ড ইনুমারেটরদের অনলাইন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়েছে। হেইফার ইন্টারন্যাশনাল বাংলাদেশ ছাগল-ভেড়া পালন ও হৃষ্টপ্ষ্টুকরণের যে মডেল মাঠ পর্যায়ে কার্যকরী বলে প্রতীয়মান হয়েছে তার জন্য বেজলাইন তথ্য সংগ্রহ ও পর্যবেক্ষিত মডেলের ভেলিডেশনের জন্য ইনুমারেটরগণ কাজ করবেন। প্রাথমিকভাবে রাজশাহী জেলার পবা ও নাটোর জেলার বড়াই গ্রাম উপজেলায় এ কার্যক্রম পরিচালনা করা হবে। করোনা পরিস্থিতির কারনে স্বল্প পরিসরে অনলাইনের মাধ্যমে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হবে।

অনলাইন ভিত্তিক এ প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে প্রশিক্ষণের উদ্বোধন করেন হেইফার ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কান্ট্রি পরিচালক মো: সিদ্দিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন হেইফার ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এডব্লিউবি ডা: মাজেদুর রহমান, পিএমই ম্যানেজার মো: আকরামুল ইসলাম, পিও-পিএমই মো: মুশফিকুর রহমান, রাজশাহী বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের ডেপুটি চীফ ভেটেরিনারি অফিসার ড. মো: হেমায়েতুল ইসলাম আরিফ এবং পিএইচডি ফেলো ও জেলা প্রাণিসম্পদের কর্মকর্তা কৃষিবিদ মো: ইসমাইল হক । প্রশিক্ষণ কর্মসূচীর প্রশিক্ষক হিসেবে ছিলেন ব্র্যাক-ঢাকার ডাটা ম্যানেজার নিয়ামুল আমিন রকি। প্রশিক্ষণের প্রশিক্ষণার্থী হিসেবে যুক্ত ছিলেন ডা: মো: রিয়াজুল ইসলাম, ডা: মো: নেয়ামতুল্লাহ, ডা: মো: সারোয়ার হোসেন, ডা: মো: শফিউল ইসলাম শাহিন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর ড. মো: জালাল উদ্দিন সরদার। অনুষ্ঠানে অংশগ্রহণকারী আলোচকবৃন্দ বলেন যে, হেইফার ইন্টারন্যাশনাল বাংলাদেশ কর্তৃক পর্যবেক্ষিত ভেড়া ও ছাগল পালন এবং হৃষ্টপ্ষ্টুকরণের যে মডেল মাঠ পর্যায়ে কার্যকরী বলে প্রতীয়মান হয়েছে ভেলিডেশন সমাপনান্তে তার গ্রহণযোগ্যতা সর্বজনবিদিত হবে এবং এ মডেল বাস্তবায়নের মাধ্যমে ছাগল ও ভেড়ার মৃত্যুহার হ্রাসের সাথে সাথে উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে। যার মাধ্যমে একদিকে যেমন: প্রাণিজ আমিষের সংস্থান বৃদ্ধি পাবে অপরদিকে দারিদ্র হ্রাস, মহিলাদের ক্ষমতায়নসহ সার্বিকভাবে দেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে সূচিত হবে কাংখিত পরিবর্তন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares