প্রচ্ছদ আন্তর্জাতিক

করোনা প্রতিরোধ করতে নতুন এয়ার শিল্ড

28
করোনা প্রতিরোধ করতে নতুন এয়ার শিল্ড
পড়া যাবে: < 1 minute

প্লেনের এয়ার ভেন্টের সঙ্গে খুবই সাধারণ একটি ডিভাইস যু’ক্ত করলে তা যাত্রীদের করো’নাভাই’রাস সংক্রমণের হাত থেকে বাঁ’চাতে পারে।

থ্রি-ডি প্রিন্টারে তৈরি বস্তুটি যাত্রীদের প্রতিটি সিটের ওপর বসানো থাকবে। এটি থেকে বের হওয়া দ্রুতগতির বাতাস আশপাশে করো’নাভাই’রাস থাকলে তা থেকে যাত্রীকে সুরক্ষা দেবে। সম্প্রতি এমনটাই দাবি করেছে সিয়াটলভিত্তিক প্রযু’ক্তি কোম্পানি টিগ।

সাধারণত প্লেনের যাত্রী ইউনিটের প্রতিটিতে বই পড়ার জন্য লাইট ও বাতাসের জন্য ভেন্ট থাকে, যাদের এয়ার গ্যাসপার বলা হয়। এটি দিয়ে সরাসরি যাত্রীর গায়ের ওপর বাতাস প্রবাহিত হয়। যাত্রীরা যেভাবে আলো জ্বালাতে-নেভাতে পারেন, সেভাবেই ভেন্টের বাতাসের গতিও কমাতে-বাড়াতে পারেন।

এয়ারশিল্ডের কাজ হচ্ছে যাত্রীর শরীরে যে বাতাস যাবে, তার গতিবৃদ্ধি করে আশপাশে দূষিত বায়ু থাকলে তা কাছে ঘেঁষতে না দেয়া।

টিগের এয়ারলাইন এক্সপিরিয়েন্সের সিনিয়র ডিরেক্টর অ্যান্থনি হার্কাপ বলেন, অনেকেই বুঝতে চান না, প্লেন হচ্ছে অন্যতম সুরক্ষিত জায়গা যেখানে আপনি থাকতে পারেন।

সাধারণত প্লেনের যাত্রী কেবিনের ওপর দিয়ে যে বাতাস প্রবাহিত হয় না নিচের ভেন্ট টেনে নেয়। সেখানে উচ্চ ক্ষমতাসম্পন্ন শোষক কণার (এইচইপিএ) মাধ্যমে ওই বাতাস বিশুদ্ধ করা হয়। এতে বাতাসের ৯৯ দশমিক ৯০ শতাংশ জীবাণু বিনষ্ট হায়ে যায়। অর্থাৎ গ্যাসপার দিয়ে যে বাতাস প্রবেশ করছে তা অনেকটাই বিশুদ্ধ।

হার্কাপ বলেন, এমন কিছু সমস্যা সমাধানে বিশাল সম’র্থন এবং ইঞ্জিনিয়ারিং সহায়তা পাচ্ছি। আম’রা জনসাধারণকে আকাশভ্রমণে ফেরানোর চেষ্টা করছি। আমি মনে করি, যত দ্রুত আকাশভ্রমণে মানুষের স্বাচ্ছন্দ্যবোধ ফেরানো যাবে, এ শিল্পের জন্য সেটা তত ভালো হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 2
    Shares