প্রচ্ছদ আন্তর্জাতিক

করোনার মধ্যেই পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু

29
করোনার মধ্যেই পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু
পড়া যাবে: < 1 minute

প্রা’ণঘাতী করো’না ভাই’রাসের মধ্যেই এবার পৃথিবীর দিকে প্রবল গতিতে এগিয়ে আসছে ১ হাজার ১৭ ফুটের একটি গ্রহাণু। আগামী বুধবার (২৪ জুন) বাংলাদেশ সময় দুপুর পৌনে একটার দিকে গ্রহাণুটি পৃথিবীর পাশ দিয়ে চলে যাবে বলে জানিয়েছে মা’র্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

এই গ্রহাণুটিকে চিহ্নিত করতে নাম দেয়া হয়েছে অ্যাস্টেরয়েড ৪৪১৯৮৭ (২০১০ এনওয়াই৬৫)। নাসা বলছে, বিশাল এই উল্কাখণ্ড পৃথিবী থেকে ২.৩ মিলিয়ন মাইল দূর দিয়ে যাবে।

স্বাভাবিকভাবে এই দূরত্ব অনেক বেশি মনে হলেও মহাকাশ বিজ্ঞানীরা একে ‘সম্ভাব্য বিপজ্জনক’ বলে থাকেন। নাসার তথ্য অনুযায়ী, পৃথিবীর ৪.৬৫ মিলিয়ন দূরত্বের ভেতরে থাকা যেকোনো গ্রহাণু বিপদের কারণ হতে পারে।

এই গ্রহাণুটি প্রতি ঘণ্টায় ২৮ হাজার মাইল অ’তিক্রম করে পৃথিবীর দিকে আসছে। ২০১৩ সালে রাশিয়ার চেলিয়াবিনস্ক শহরের আকাশে যে উল্কাপাত হয় এটি তার চেয়ে ১৫ গুণ বড়! ওই ঘটনায় শহরটির অনেক জানালা গুড়িয়ে যাওয়ার পাশাপাশি ১ হাজারের বেশি মানুষ আ’হত হন।

এই গ্রহাণুর কারণে পৃথিবীর কোনো ক্ষতি হতে পারে কি না, সে বিষয়ে বিজ্ঞানীরা কোনো তথ্য দেননি। শুধু বলেছেন, ভবিষ্যতে বড় ধরনের কোনো ঘটনা ঘটতে পারে। সূত্র: ইন্টারনেট।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares