প্রচ্ছদ বাংলাদেশ

নতুন করে বিয়ে নিয়ে যা বললেন ডিভোর্সি অ’ভিনেত্রী সুজানা জাফর

44
নতুন করে বিয়ে নিয়ে যা বললেন ডিভোর্সি অ'ভিনেত্রী সুজানা জাফর
পড়া যাবে: 2 মিনিটে

হঠাৎ অ’ভিনয় ছেড়ে দিচ্ছেন কেন? হঠাৎ নয়, ২০১৮ সালের নভেম্বর মাস থেকে আস্তে আস্তে নিজেকে সরিয়ে নিতে শুরু করেছি। গত তিন বছর নিজের ব্যবসা নিয়ে ব্যস্ত হওয়ার পর মনে হয়েছে, মিডিয়া এবং ব্যবসা—দুটো একসঙ্গে চালিয়ে নেওয়া অসম্ভব।

সে জন্য অ’ভিনয় থেকে দূরে সরে ব্যবসা গোছানোয় বেশি সময় দিয়েছি। ব্যবসাটা একটু দাঁড়িয়ে গেলে একটি নাট’ক ও একটি মিউজিক ভিডিওর শুটিং করি। তখনই চিন্তা ছিল, বেছে বেছে বছরে একটি বা দুটি কাজ করব। পরে একটা গ্যাপ তৈরি হয়ে গিয়েছিল। শুটিংয়ে গিয়ে শুনতে পাচ্ছিলাম, মিডিয়ার পরিবেশ বদলে গেছে।

পরিবেশ বদলের ব্যাপারটা কী’ রকম? কী’ শুনেছেন? যাঁরা আমাদের সিনিয়র ছিলেন, তাঁদের একটা কোয়ালিটি ছিল। সুবর্ণা মু’স্তাফা আপু, শমী কায়সার আপু, আফসানা মিমি, বিপাশা হায়াতসহ আরও অনেক ট্যালেন্ট অ’ভিনেত্রীর কাজ দেখে আম’রা বড় হয়েছি। তাঁদের আম’রা এখনো সম্মান করি। কিন্তু এখন সিনিয়র-জুনিয়র কেউ কাউকে সম্মান করে না। তা ছাড়া মিডিয়ায় কাজের জায়গাটা একটা রিলেশনশিপের জায়গা হয়ে গেছে। মেধার চেয়ে গুরুত্বপূর্ণ হয়ে গেছে কে কার বন্ধু, কে কার হাসবেন্ড, কে কার ওয়াইফ, কার সঙ্গে কার রিলেশন। স’ম্পর্ক থাকলেই তাঁকে নিয়ে কাজে মাতামাতি করে। এটা শুধু আমা’র কথা নয়, মিডিয়ার মানুষেরা সারাক্ষণ বলাবলি করে। আমি নিজেও এসবের প্রমাণ পেয়েছি। সে জন্য মনে হয়েছে, সরে যাওয়াই বেটার।

অনলাইনে অনেকে প্রশ্ন ও মন্তব্য করেছেন, আপনি নাকি বিয়ে করার জন্য অ’ভিনয় ছাড়ছেন। এটাও কি অন্যতম কারণ?

মোটেও সে রকম নয়। বিয়ে করার জন্য মিডিয়া ছাড়ার প্রশ্নই আসে না। জন্ম, মৃ’ত্যু’, বিয়ে—এগুলো নি’য়’তির হাতে। বিয়ের সঙ্গে মিডি’য়ার কোনো স’ম্পর্ক নেই। যখন বি’য়ের সময় হবে, তখন বি’য়ে করব, সেটা সবাই জা’নবে। বিয়ে তো লু’কানোর কিছু নয়। বিয়ে হলে অন্তত ফে’সবুকে সেটা জানান দেব। বি’য়ের বিষয়টা আমি বিধা’তার হাতে ছেড়ে দিয়েছি। বিয়ে নিয়ে চিন্তা করি না।

আপনি তো এখন শুটিং কর’ছেন না, তো এখনই এই ঘোষণা দেও’য়ার কোনো কারণ আছে? লক’ডাউনে তিন মাস দুবাই আ’ট’কে আছি। এই সময়ে বাসায় থেকে মানুষ বোর হচ্ছে। যে কারণে অনেকেই টিভি সিরিজ দেখছে, নেটফ্লিক্সে মুভি দেখছে। কিন্তু আমা’র ভেতর এসব কাজ করছে না।

আমাদের দেশের মানুষ, বিভিন্ন দেশে আমাদের প্রবাসী ভাইদের নিউজ দেখে খা’রাপ লাগত। অনেকেই খুব ক’ষ্টে আছে। এসব দেখে তাঁদের জন্য দোয়া করতাম। এই সময় আমা’র মধ্যে কিছু উপলব্ধি তৈরি হয়, মনে হয় মিডিয়াটা আমা’র জন্য নয়। তখন সিদ্ধান্ত নিই, আর অ’ভিনয় করব না। ধার্মিক মানুষের মতো জীবন যাপন করব এবং ব্যবসাটাই চালিয়ে যাব।

মিডিয়ায় প্রায় ১৬ বছরের ক্যারিয়ারের দিকে তাকালে কী’ মনে হয় এখন? আমা’র ক্যারিয়ার ১৬ বছর হলেও বিভিন্ন কারণে মাঝখানে ৮ বছর অ’ভিনয় থেকে দূরে ছিলাম। এখন পেছনে তাকিয়ে সময় নষ্ট করতে চাই না। সেটা এখন অ’তীত। আমা’র একটা নীতি আছে, যখন যেটা করি, সেটা সিরিয়াসলি করি। যখন অ’ভিনয় করেছি তখন সিরিয়াসলি করেছি। কেউ বলতে পারবে না শুটিংয়ে কাউকে ফাঁ’সিয়েছি বা দেরি করে গেছি। যখন ব্যবসা করি, তখন সিরিয়াসলি করি। এখন ধ’র্ম-কর্ম নিয়েই সিরিয়াস থাকতে চাই। অ’ভিনয় ছাড়ার ঘোষণা দিয়ে ভক্তদের কাছ থেকে অনেক প্রশংসা পেয়েছি।

আপনি তো প্রতিব’ন্ধীদের নিয়েও কাজ করেছেন। ভবিষ্যতে আর কী’ কী’ করার ইচ্ছে আছে? অটিস্টিকদের নিয়ে কাজ করছি প্রায় ৭ বছর। ব্যবসার বাইরে যদি অন্য কিছু করার সুযোগ থাকে, তাহলে বৃদ্ধ ও এতিম’দের নিয়ে কাজ করব। এটা আমা’র নেক্সট প্ল্যান। এগুলো আমা’র শৈশব থেকেই করার ইচ্ছা। অসহায় মানুষের পাশে দাঁড়াতে আমা’র ভালো লাগে। অনেকেই আছেন এসব কাজ করে ঢাকঢোল পে’টান। কিন্তু আমি নিজের পাবলিসিটি করি না। আমি এক দিন, এক বেলা, এক সপ্তাহ, এক মাসের জন্য মানুষের পাশে দাঁড়াই না বা এভাবে সংখ্যা বাড়াতে চাই না। আমি যাকে হেল্প করি, সে যেন সব সময় আমা’র কাছ থেকে হেল্প পায়, সেই চেষ্টা করি।

দেশে ফিরছেন কবে? দুবাইতে এখনো লকডাউন চলছে। পরিস্থিতি স্বাভাবিক হলেই ফিরব। এখন ঢাকার যে অবস্থা, ফ্যামিলির কাছে যাওয়াটাও মনে হয় নিরাপদ নয়। এখানে আমা’র খালারা থাকেন। মা আগামী মাসে দুবাই আসবেন। সূত্র: প্রথম আলো

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 12
    Shares