প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

কাল সূর্যগ্রহণ, যেসব কাজ ভুলেও করা যাবে না

151
কাল সূর্যগ্রহণ, যেসব কাজ ভুলেও করা যাবে না
পড়া যাবে: < 1 minute

উত্তর গো’লার্ধের সবেচয়ে বড় দিন রবিবার (২১ জুন)। এই দিনকে বছরের দীর্ঘতম বা কর্কট’ক্রান্তি দিবসও বলা হয়ে থাকে। এদিন এক মহাজাগতিক দৃশ্যেরও দেখা মিলবে দেশের আকাশে। এদিন সূর্য একটি নির্দিষ্ট সময়ে কর্কট’ক্রান্তি রেখার উপর লম্বভাবে অবস্থান করবে। আংশিক সূর্যগ্রহণ হবে।

আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে সারাদেশ থেকে এ আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। ঢাকার স্থানীয় সময় দুপুর ১১টা ২৩ মিনিটে সূর্যগ্রহণ শুরু হবে। দুপুর ১টা ১২ মিনিটে সূর্যগ্রহণের সর্বোচ্চ পর্যায় ও দুপুর ২টা ৫২ মিনিটে গ্রহণ শেষ হবে।

এদিকে, খালি চোখে এই গ্রহণ দেখতে বারণ করেছে নাসা। চোখে কয়েক সেকেন্ডের জন্য সূর্য গ্রহণ দেখলেও তা রেটিনার ওপর প্রভাব ফেলে। যার কারণে একটা চোখে দৃষ্টিশক্তিও হারাতে পারে মানুষ।

পেরিস্কোপে, টেলিস্কোপ, সানগ্লাস বা দূরবীন, কোনো কিছুর সাহায্যে গ্রহণ দেখার সময় সূর্যের দিকে সরাসরি তাকাতে বারণ করা হয়েছে। গ্রহণের সময় সূর্য রশ্মি অ’ত্যন্ত সংবেদনশীল থাকে যা চোখে প্রভাব ফেলতে পারে। সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়েও এই গ্রহণ দেখতে বারণ করেছে নাসা। কারণ এইগুলো নিরাপদ না।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।