প্রচ্ছদ আন্তর্জাতিক

বিস্ময়কর তথ্য: যেভাবে করোনা ছড়ায় ইতালি-স্পেনে

24
বিস্ময়কর তথ্য: যেভাবে করোনা ছড়ায় ইতালি-স্পেনে
পড়া যাবে: < 1 minute

সারা’বিশ্বে এখন পর্যন্ত ক’রোনাভা’ই’রাসে আ’ক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৮৭ লাখ ৭৬ হাজার ৪৪৮ জন এবং মা’রা গেছে ৪ লাখ ৬২ হাজার ৮৯৭ জন।ক’রোনার তা’ণ্ডবে ধ্বং’সযজ্ঞে পরিণত হয়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আ’মেরিকা। সে দেশে এখন পর্যন্ত আ’ক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ২২ লাখ ৯৭ হাজার ৩৬০ জন এবং মা’রা গেছে ১ লাখ ২১ হাজার ৪০৭ জন।

এছাড়া রাশিয়া এবং দুই অর্থনৈতিক শক্তিধর দেশ ইতালি ও স্পেনের অনেক মানুষের মৃ’ত্যু হয়েছে। আর ক’রোনা কিভাবে ছড়িয়ে গেল তা শনাক্ত করতে বিস্ময়কর তথ্য পেয়েছেন গবেষকরা।

ইতালির স্বা’স্থ্য বি’ষয়ক একটি প্রতিষ্ঠান নর্দমা’র ময়লা পানিতে ক’রোনাভা’ই’রাসের অস্তিত্ব পেয়েছে। গত বছরের ১৮ ডিসেম্বর ওই পানি সংগ্রহ করা হয়েছিল। এর দুই মাস পর ফেব্রুয়ারির মাঝামাঝি প্রথম ইতালিয়ান নাগরিকের শরীরে ক’রোনাভা’ই’রাস শনাক্ত হয়।

আই’এসএস ইন্সটিটিউট-এর বরাত দিয়ে শুক্রবার বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইতালির মিলান ও তুরিন শহর থেকে গত ডিসেম্বরে সংগ্রহ করা নর্দমা’র পানিতে ক’রোনাভা’ই’রাসের অস্তিত্ব পেয়েছেন গবেষকরা। এছাড়া বলগনায় জানুয়ারিতে ক’রোনাভা’ই’রাসের অস্তিত্ব মেলে।

আই’এসএস ইনস্টিউট জানায়, গবেষণার ফলাফল ইতালিতে করোনাভাই’রাস ছড়ানোর বি’ষয়টি বুঝতে সহায়তা করছে। আগে নর্দমা’র নমুনা কৌশলগত কার্য সংগ্রহ করার আন্তর্জাতিক শক্ত প্রমাণও নিশ্চিত করেছে তারা।

ইউরোপের প্রথম দেশ হিসেবে ক’রোনাভা’ই’রাসের তা’ণ্ডবের মুখে পড়ে ইতালি। দেশটিতে প্রথম লকডাউন ঘোষণা করা হয়। দেশটির লম্বার’ডি অঞ্চলের কডঙ্গও শহরে প্রথম ক’রোনাভা’ই’রাস আ’ক্রান্ত রো’গী মেলে। এর আগে চীনের এক দম্পতি সেখানে বেড়াতে এসেছিলেন।

ফেব্রুয়ারির ২১ তারিখ কডঙ্গও শহরকে রেড জোন ঘোষণা করে বন্ধ করে দেওয়া হয়। এরপর লম্বার’ডি অঞ্চলের অন্যান্য শহরকে অন্য শহরের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়।

এদিকে স্পেনের একটি গবেষণায় জানা গেছে, চলতি বছরের জানুয়ারির মাঝামাঝিতে সংগ্রহ করা ময়লা পানিতে ক’রোনাভা’ই’রাসের অস্তিত্ব পাওয়া গেছে। এর ৪০ দিন পরেই স্পেনের প্রথম নাগরিক ক’রোনাভা’ই’রাসে আ’ক্রান্ত হিসেবে শনাক্ত হন। সূত্র: এনডিটিভি

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares