প্রচ্ছদ আন্তর্জাতিক

আজকের সূর্যগ্রহণের মধ্য দিয়ে শেষ হবে করোনা: ভারতীয় বিজ্ঞানী

109
আজকের সূর্যগ্রহণের মধ্য দিয়ে শেষ হবে করোনা: ভারতীয় বিজ্ঞানী
পড়া যাবে: < 1 minute

আজকের সূর্যগ্রহণের সাথে সাথেই বিদায় নেবে করো’না ভাই’রাস এমনটাই দাবি করেছেন চেন্নাইয়ের বিজ্ঞানী এল সুন্দর কৃষ্ণা। গবেষক ও বিজ্ঞানীদের ভ্যাকসিন তৈরিতে যখন গলদঘর্ম ঘটছে ঠিক সে সময়েই এমন খবরে সত্যি অ’বাক পুরো বিশ্ব।

ভা’রতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে চেন্নাইয়ের নিউক্লিয়ার অ্যান্ড আর্থ সায়েনটিস্ট ড. কৃষ্ণা দাবি করেন, ২৬ ডিসেম্বরে হয় সূর্যগ্রহণ এবং সেই দিন থেকে শুরু হয় করো’নার প্রাদুর্ভাব। অর্থাৎ এই দুয়ের মধ্যে একটা যোগসূত্র রয়েছে।

এদিকে সৌর মণ্ডলের বিন্যাসে এই দুইয়ের এক গভীর যোগসুত্র আছে বলেই ২৬ ডিসেম্বর করো’নার প্রাদূর্ভাব শুরু হয় এবং ২১ জুনে শেষ হবে বলেও দাবি ডঃ কৃষ্ণার।

তিনি বলেন, চীনে প্রথম করো’নার মিউটেশন লক্ষ্য করা গিয়েছে, যা সাধারণ প্রক্রিয়া। যদিও এই নিয়ে কোনও নির্দিষ্ট প্রমাণ নেই। তবে এই মিউটেশন জেনে বুঝেও করা হতে পারে বলে কিছুটা অ’ভিযোগেরও সুর এই বিজ্ঞানীর।

এদিকে ডঃ কৃষ্ণার দাবি, এটি একটি মহাজাগতিক প্রক্রিয়া, সূর্যের আলো এবং গ্রহণের ফলে যা সাধারণভাবেই সেরে যেতে পারে। তাই আগামী গ্রহণ খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে যার ফলে অনেকটা কমে যেতে পারে করো’নার প্রকোপ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।