প্রচ্ছদ আন্তর্জাতিক

কলেজছাত্রের সংসার চলছে করোনা রোগীর মরদেহ সৎকার করে

26
কলেজছাত্রের সংসার চলছে করোনা রোগীর মরদেহ সৎকার করে
পড়া যাবে: < 1 minute

চারদিকে চলছে লকডাউন। ফলে সংসারে অর্থাভাব। তাই সংসার চালাতে বাধ্য হয়েই কোভিড রোগীদের ম’রদেহ সৎকার করছেন ভা’রতের উত্তরপূর্ব দিল্লির সিলামপুরের চাঁদ মুহাম্ম’দ।

দ্য হিন্দু’র একটি প্রতিবেদনে বলা হয়েছে, দ্বাদশ শ্রেণির ছাত্র চাঁদ মুহাম্ম’দের বাড়িতে আছেন থাইরয়েডের রোগী একমাত্র মা আর স্কুল পড়ুয়া তিন বোন। মায়ের নিয়মিত চিকিৎসা উপায় নেই। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন তার ভাই।

তিনি একটি দোকানে কাজ করতেন। কিন্তু সেই কাজটাও হাতছাড়া হয়েছে লকডাউনের জেরে। তাই মায়ের চিকিৎসার খরচ জোগানো, বোনদের স্কুল ফি আর নিজের পড়াশোনার খরচ যোগাতেই এই কাজে নেমেছেন চাঁদ।

প্রতিদিনি ভোরে ফজর নামাজ পড়ে কাজে যান তিনি। তবে এমন বিপজ্জনক কাজের পারিশ্রমিক শুনলে অ’বাক হবেন। মাসে মাত্র ১৭ হাজার টাকা। তবে অভাবের সংসারে বড় হওয়া চাঁদের কাছে সেটাই তো অনেক। খেয়ে-পড়ে, মায়ের চিকিৎসার খরচ দিয়ে, বোনদের পড়িয়ে কোনো মতে চলে যায়।

চাঁদ জানিয়েছেন, করো’নার আবহে মানুষের ক’ষ্ট তাকে ভাবিয়ে তুলেছে। তাই ভবিষ্যতে চিকিৎসক হওয়ার স্বপ্নও দেখেন। কিন্তু অভাবের তাড়নায় ডাক্তার হওয়ার আশা তার কাছে ছেঁড়া কাথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখার মতোই বটে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 14
    Shares