প্রচ্ছদ আন্তর্জাতিক

ভারতকে আবারও করুণা করবে চীন?

156
ভারতকে আবারও করুণা করবে চীন?
পড়া যাবে: < 1 minute

গত সপ্তাহে নতুন করে উত্তপ্ত হয়ে উঠেছে ভা’রত-চীন সীমান্ত। এই উ’ত্তাপ যু’দ্ধ পর্যন্ত গড়াবে কিনা, তা নিয়ে এখন চলছে নানা বিচার বিশ্লেষণ।

এবার কী’ হবে সেটা পরের বিষয়, কিন্তু ১৯৬২ সালে একতরফাভাবেই যু’দ্ধে জড়িয়ে পড়েছিল চীন। সেই যু’দ্ধে জয়লাভও করেছিল মা’ও সে তুং এর দেশ।

এরপরই জয়ের পরেও চীন এক আশ্চর্য কাজ করে বসে। পুরো অরুনাচল প্রদেশ নিজেদের দখলে নিয়েও সেটা ভা’রতকে ফিরিয়ে দেয়।

বিশ্লেষকদের একাংশ মনে করেন, অনেকটা করুণা করেই এই কাজটা করেছিল চীন। তারা হয়তো ভাবতে পারেনি, ভা’রত এক এক সময় এত শক্তিশালী হয়ে উঠবে।

এবার লাদাখের ক্ষেত্রে কী’ ঘটবে সেটা নিয়ে এখন চলছে নানা বিশ্লেষণ। আন্ত্ররজাতক পর্যবেক্ষকদের অনেকে বলছেন, পুরো লাদাখই হয়তো নিজেদের দখলে নিয়ে যাবে ভা’রত। আবার আরেক অংশ বলছেন, এবারো হয়তো ভা’রত ককুতি মিনতি করে করুণা আদায় করে নেবে।

বিশ্লেষকরা বলেন, পুঁচকে ভা’রতকে চীন নিজের সমকক্ষই ভাবে না। কারণ সাম’রিক শক্তিতে ভা’রত চীনের চেয়ে বহু পেছনে।

১৯৬২ সালের যু’দ্ধে জয়ী হয়ে একতরফা যু’দ্ধবিরতি জারি করেছিল চীন। আকসাই চীন নিজের দখলে রেখে অনেকটা করুণা করেই অরুণাচল প্রদেশ ফিরিয়ে দিয়েছিল ভা’রতকে।

এবার লাদাখের দিকে চীন হাত বাড়ালে ভা’রত তার দখল রাখতে পারবেন কিনা তা নিয়ে সন্দিহান অনেকেই। সেক্ষেত্রে ভা’রত আবারও করুণা পায় কিনা সেটাই এখন দেখার বিষয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 19
    Shares