প্রচ্ছদ আন্তর্জাতিক

আজ থেকে করো’না পরীক্ষার নামে মোবাইলে আসতে পারে এই email, ক্লিক করলে সব শেষ!

23
আজ থেকে করো'না পরীক্ষার নামে মোবাইলে আসতে পারে এই email, ক্লিক করলে সব শেষ!
পড়া যাবে: < 1 minute

করো’না পরীক্ষার নাম করে হতে পারে আপনার তথ্য চু’রি। আর্থিক তছরুপের ঘটনাও ঘটতে পারে। তাই আগে থেকে সতর্ক করে দিল কেন্দ্র। তথ্য প্রযু’ক্তি মন্ত্রকের কম্পিউটার এমা’রজেন্সি রেসপনস টিম (CERT) জানিয়েছে, আজ থেকেই ইমেল মা’রফত এই ফিশিং আক্রমণ শুরু করতে পারে অসাধুরা।

প্রথমে কোনও ব্যক্তির ফোনে কোভিড সংক্রান্ত কোনও ইমেল বা বার্তা আসবে। সেখানেই থাকবে সেই ভ’য়ানক লিঙ্ক যা একটি ভুয়ো ওয়েবসাইটে নিয়ে যাবে। কিংবা ফোনে ডাউনলোড হয়ে যাবে ম্যালওয়্যার জাতীয় ভাই’রাস।

লোপাট হতে পারে সব তথ্য। সম্ভাব্য যে ইমেল আইডি থেকে মেল আসতে পারে তা হলো [email protected]। আদপে দেখে সরকারি মনে হলেও এই ফাঁদে পা দিলেই সব তথ্য সাবাড় করে নেবে দুষ্কৃতীরা।

সার্টের পক্ষ থেকে জানানো হয়েছে কমপক্ষে ২০ লক্ষ মানুষের কাছে যেতে পারে এই মেল। দিল্লি, মুম্বই, চেন্নাই ও আহমেদাবাদে বিনামূল্যে কোভিড পরীক্ষা এই বিষয়ে পৌঁছবে মেল।

কোনও ব্যক্তি তথ্য দিয়ে দিলেই বিপদ। সার্টের পক্ষ থেকে জানানো হয়েছে এই ধরনের মেল এলে তা খুলতে না। এমনকি পরিচিত কেউ যদি এই মেল পাঠান তখনও না। মেল আসা মাত্র [email protected] এখানে সমস্ত তথ্য জানাতে অনুরোধ করেছে সার্ট।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 3
    Shares