প্রচ্ছদ বাংলাদেশ

লিবিয়ায় আরো ১৯০ মরদেহ উদ্ধার!

23
লিবিয়ায় আরো ১৯০ মরদেহ উদ্ধার!
পড়া যাবে: < 1 minute

আফ্রিকার দেশ লিবিয়ার তারহুনা অঞ্চলে গেল বৃহস্পতিবার ৮টি ও শুক্রবার ৩টিসহ মোট ১১টি গণকবরের সন্ধান পায় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী। বিভিন্ন গণকবর, হাসপাতাল ম’র্গ ও কূপ থেকে শনিবার (২০ জুন) পর্যন্ত ১৯০ জনের ম’রদেহ উ’দ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সে’নাবাহিনী। খবর আনাদোলু এজেন্সির।

গেল ৫ জুন তারহুনার হাসপাতাল ম’র্গে নারী ও শি’শুসহ ১০৬ জনের ম’রদেহ উ’দ্ধার করা হয়। তাদের অধিকাংশের শরীরেই নি’র্যাতনের চিহ্ন পাওয়া গেছে। আর একটি হাসপাতাল থেকে ৩৭ জনের ম’রহেদ উ’দ্ধার করা হয়। তাদের মধ্যে ১৪ জনের ম’রদেহ সনাক্ত করা সম্ভব হয়। এ ছাড়া কোয়াসর বিন ঘাশির এলাকায় আরো ১৫টি ম’রদেহ পাওয়া যায়। সে’নাবাহিনীর মতে যাদেরকে যু’দ্ধবাজ হাফতার বাহিনী কিডন্যাপ করে এবং পরবর্তীতে হ’ত্যা করে।

৬ জুন দক্ষিণ ত্রিপোলি থেকে আরো ১৪টি ম’রদেহ উ’দ্ধার করা হয়। ৮ থেকে ১০ জুনের মধ্যে তারহুনার বিভিন্ন গণকবর ও কূপ থেকে ১৫টি ম’রদেহ উ’দ্ধার করা হয়। ১১ জুন দেশটির সে’নাবাহিনী গণকবর থেকে আরো ৩টি ম’রদেহ উ’দ্ধার করে।

রাজধানী ত্রিপোলি থেকে ৬৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত তারহুনা অঞ্চলটি হাফতার বাহিনীর নিয়ন্ত্রণে ছিল। তারা জাতিসংঘ সম’র্থিত লিবিয়ার সরকারকে উচ্ছেদ করতে যু’দ্ধে লিপ্ত ছিল। সম্প্রতি তাদের হটিয়ে ওই অঞ্চলটি দখলে নিয়েছে লিবিয়ার সে’নাবাহিনী। এরপর থেকেই বিভিন্ন স্থানে মৃ’তদেহ ও গণকবরের সন্ধান মিলতে শুরু করেছে।

জাতিসংঘ সম’র্থিত লিবিয়ার সরকারের দাবি অনুযায়ী ২০১৯ সাল থেকে এ পর্যন্ত হাফতার বাহিনী বিভিন্ন সহিং’সতায় কমপক্ষে ১ হাজার মানুষকে হ’ত্যা করেছে।

উল্লেখ্য, গেল ২৮ মে লিবিয়ার দক্ষিণাঞ্চলের মিজদাহ শহরে অ’পহ’রণকারীদের গু’লিতে নি’হত হয়েছিল ২৬ জন বাংলাদেশিসহ ৩০ জন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 14
    Shares