প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

আপিলে ঝুলছে ঐশীর ভাগ্য

58
আপিলে ঝুলছে ঐশীর ভাগ্য

পড়া যাবে: 2 মিনিটে

বহুল আ’লোচিত পু’লিশ কর্মক’র্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রী’ স্বপ্না রহমান হ’ত্যা মা’মলায় তাদের মে’য়ে ঐশী রহমানের ভাগ্য নির্ভর করছে আপিল বিভাগের রায়ের ওপর। তার আইনজীবীরা আপিল শুনানির অ’পেক্ষায় আছেন।

এরআগে, ঐশী রহমানের বি’রুদ্ধে নিম্ন আ’দালতের দেওয়া মৃ’ত্যুদ’ণ্ড বাতিল করে ২০১৭ সালের ৫ জুন যাব’জ্জীবন কারাদ’ণ্ডাদেশ দেন হাই’কোর্ট।

সাজা কমানোর বিষয়ে হাই’কোর্ট তার রায়ে পাঁচটি যু’ক্তি তুলে ধরেন। যু’ক্তিগুলো হলো—এক. সুস্পষ্ট উদ্দেশ্য ছাড়া ও মানসিক বিচ্যুতির কারণে ঐশী জোড়াখু’নের ঘটনা ঘটান। তিনি অ্যাজমা ও ওভা’রি সিস্টসহ বিভিন্ন রোগে আ’ক্রান্ত। দুই. তার (ঐশী) দাদি ও মামা’ও মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন। তিন. ঘটনার সময় তার বয়স ১৯ বছরের কাছাকাছি ছিল। চার. ঐশীর বি’রুদ্ধে অ’তীতে ফৌজদারি অ’প’রাধের কোনো রেকর্ড নেই। পাঁচ. ঘটনার দুই দিন পরই সে তিনি স্বেচ্ছায় থা’নায় আত্মসম’র্পণ করেন।

রায়ে বলা হয়, ‘মৃ’ত্যুদ’ণ্ডই একমাত্র দৃষ্টান্তমূলক শা’স্তি নয়। এটি কার্যকর করলেই যে সমাজ থেকে অ’প’রাধ দূর হয়ে যাবে, তেমনটি নয়। বরং কম সাজাও অনেক সময় সমাজ থেকে অ’প’রাধ দূর করতে সুস্পষ্টভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’

২০১৭ সালের ২২ অক্টোবর ঐশী রহমানকে মৃ’ত্যুদ’ণ্ড কমিয়ে যাব’জ্জীবন দ’ণ্ড দিয়ে রায় প্রকাশ করেন হাই’কোর্ট। রায় প্রকাশের পর যাব’জ্জীবন দ’ণ্ড থেকে খালাস চেয়ে আপিল করেন ঐশী রহমান। অন্যদিকে হাই’কোর্টের যাব’জ্জীবন রায়ের বি’রুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। আপিল নিম্ন-আ’দালতের দেওয়া মৃ’ত্যুদ’ণ্ড বহাল চেয়েছেন রাষ্ট্রপক্ষ।

এদিকে, ঐশী রহমানের আইনজীবী অ্যাডভোকেট মাহবুব হাসান রানা বলেন, ‘২০১৭ সালের অক্টোবর মাসে রায় প্রকাশের পরই ঐশীর পক্ষে আপিল দায়ের করি। আপিলে ঐশীর বয়স, পারিবারিক-মানসিকভাবে বিপর্যস্ত থাকার বিষয়গুলো তুলে ধরেছি। এছাড়া হাই’কোর্ট কম সাজা দেওয়ার কারণ হিসেবে যে যু’ক্তিগুলো দেখিয়েছেন, তা আপিলে তুলে ধরেছি। আপিল বিভাগের নিয়মিত বেঞ্চের বিচার কার্যক্রম শুরু হলে আপিল শুনানির উদ্যোগ নেবো। আপিলে ন্যায়বিচার পাবো বলে আশা করি।’

আপিল বিষয়ে রাষ্ট্রপক্ষের মন্তব্য জানতে চাইলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ বলেন, ‘ঐশীর বি’রুদ্ধে দেওয়া মৃ’ত্যদ’ণ্ড বহালের পক্ষে আপিলে যু’ক্তি তুলে ধরবো।’

আপিল শুনানি শুরুর বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্ম’দ সাইফুর রহমান বলেন, ‘যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে উপযু’ক্ত সময়ে ঐশীর আপিল শুনানি শুরু হবে।’

উল্লেখ্য, ২০১৩ সালের ১৬ আগস্ট চামেলিবাগের বাসা থেকে পু’লিশ কর্মক’র্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রী’ স্বপ্না রহমানের ক্ষতবিক্ষত লা’শ উ’দ্ধার করা হয়। পরদিন মাহফুজের ভাই মশিউর রহমান ওই ঘটনায় পল্টন থা’নায় হ’ত্যা মা’মলা করেন। পরে পল্টন থা’নায় আত্মসম’র্পণ করেন নি’হত পু’লিশ কর্মক’র্তার মে’য়ে ঐশী। এই মা’মলায় ২০১৫ সালের ১২ নভেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল রায় দেন। রায়ে ঐশীকে মৃ’ত্যুদ’ণ্ড ও তার বন্ধু মিজানুর রহমানকে দুই বছরের কারাদ’ণ্ড দেওয়া হয়। ওই বছরের ৬ ডিসেম্বর খালাস চেয়ে হাই’কোর্টে আপিল করেন ঐশী। ডেথ রেফারেন্স ও ঐশীর আপিলের ওপর শুনানি শেষে ২০১৭ সালের ৫ জুন হাই’কোর্ট রায় ঘোষণা করেন। হাই’কোর্ট ঐশীর মৃ’ত্যুদ’ণ্ড কমিয়ে যাব’জ্জীবন কারাদ’ণ্ড দেন। ঐশী রহমান বর্তমানে কাশিমপুর কারাগারে আছেন।

সূত্র : রাইজিংবিডি ডট কম

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 27
    Shares