প্রচ্ছদ আন্তর্জাতিক

চীনের করোনা ভ্যাকসিন প্রথমেই পাবে বাংলাদেশ

33
চীনের করোনা ভ্যাকসিন প্রথমেই পাবে বাংলাদেশ
পড়া যাবে: < 1 minute

চীন উৎপত্তি হওয়া প্রা’ণঘাতী মহামা’রি করো’না ভাই’রাসের হাত থেকে বাঁচতে ভ্যাকসিন বা ওষুধ তৈরিতে প্রা’ণপণ চেষ্টা করে যাচ্ছেন উন্নত দেশগুলোর বিজ্ঞানীরা।

এদিকে চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান জানিয়েছে, করো’নাভাই’রাস প্রতিরোধের জন্য সফলভাবে কোনো ভ্যাকসিন তৈরি করতে পারলে যাবতীয় বাংলাদেশকে অগ্রাধিকার দিবে চীন। গতকাল রোববার (২১ জুন) ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান এ আশ্বা’স দেন।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ আমাদের গুরুত্বপূর্ণ বন্ধু এবং এক্ষেত্রে বাংলাদেশ অবশ্যই অগ্রাধিকার পাবে।’ এছাড়া, করো’নাভাই’রাস পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ ও চীন নিবিড়ভাবে কাজ করছে বলেও জানান তিনি। করো’নাভাই’রাসের ভ্যাকসিন তৈরির জন্য চীনের ৫টি সংস্থা কাজ করছে।

বাংলাদেশকে ভ্যাকসিনের ক্ষেত্রে অগ্রাধিকার দেয়াকে চীনের সাথে কূটনীতির ফসল বলেও মনে করছেন তিনি। করো’না সংক্রমণের শুরু থেকেই বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে চীন। গত ৮ জুন ২ সপ্তাহের জন্য বাংলাদেশে আসে চীনের ১০ সদস্যের বিশেষজ্ঞ দল।

নিজেদের অ’ভিজ্ঞতা থেকে বাংলাদেশকে পরাম’র্শ এবং উত্তরণের উপায় নিয়ে কাজ করে তারা। এর মধ্যে চীনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। সফরের শেষ দিনে কূটনীতিক বিটের রিপোর্টারদের সাথে করো’না ভাই’রাস পরিস্থিতি নিয়ে পর্যবেক্ষণ নিয়ে গবেষক দলটি বলেন, বাংলাদেশের এখনো অনেক কিছুতে উন্নতি করতে হবে।

সংক্রমণের চূড়ান্ত অবস্থা এখনো আসেনি। এটা রোধ করতে হলে ভাই’রাস ছড়িয়ে পড়ার পথটা আগে কাটতে হবে। সেটা সম্ভব হয়নি। কখন চূড়ান্ত সংক্রমণ হবে, সেটা বলা কঠিন। পরিস্থিতি নিয়ে আরও বিস্তারিত গবেষণা করতে হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 30
    Shares