প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

করোনার বড় থাবা পুলিশে, রেকর্ড সংক্রমণ-মৃত্যু

29
করোনার বড় থাবা পুলিশে, রেকর্ড সংক্রমণ-মৃত্যু
পড়া যাবে: 2 মিনিটে

মহামা’রি করো’নায় জননিরাপত্তা নিশ্চিতে নিজেদের জীবন উৎসর্গ করে সম্মুখযোদ্ধার খেতাব পাওয়া পু’লিশে আ’ক্রান্তের সংখ্যা রোববার (২১ জুন) পর্যন্ত দাঁড়িয়েছে আট হাজার ৮৭৮ জন, যা একক পেশা হিসেবে সর্বোচ্চ। মৃ’ত্যুহারের দিক থেকেও একক পেশা হিসেবে পু’লিশই প্রথম স্থানে রয়েছে। সারাদেশে এখন পর্যন্ত করো’নায় মা’রা গেছেন ৩১ জন পু’লিশ সদস্য।

তবে বাংলাদেশ পু’লিশের সবচেয়ে বড় ইউনিট সব ইউনিট’কে ছাড়িয়ে মহামা’রি করো’না প্রতিরোধ যু’দ্ধে সবচেয়ে বেশি সংখ্যক আ’ক্রান্ত ও মৃ’ত্যুর রেকর্ড হয়েছে ঢাকা মহানগর পু’লিশে (ডিএমপি)। এ পর্যন্ত ঢাকা মহানগর পু’লিশে কর্ম’রতদের মধ্যে আ’ক্রান্ত হয়েছেন দুই হাজার ১২০ জন সদস্য।

কেন্দ্রীয় পু’লিশ হাসপাতাল ও ইমপালস হাসপাতা’লের চিকিৎসকদের নিরলস পরিশ্রম ও আন্তরিক চিকিৎসায় ইতোমধ্যে ডিএমপির ১৬১২ জন সুস্থ হয়েছেন। আ’ক্রান্ত বিবেচেনায় ডিএমপিতে সুস্থতার হার ৭৬.০৩ শতাংশ। প্রা’ণঘাতী এই ভাই’রাসে ডিএমপির ১৫ জন অকুতোভ’য় পু’লিশ জীবন উৎসর্গ করেছেন। আ’ক্রান্ত বিবেচনায় ডিএমপিতে মৃ’ত্যুর হার ০.৭ শতাংশ।

আ’ক্রান্তদের সুচিকিৎসা নিশ্চিতে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইস’লাম সার্বক্ষণিক তদারকি চালিয়ে যাচ্ছেন। করো’না প্রাদুর্ভাবের শুরু থেকেই দুই লক্ষাধিক নিবেদিতপ্রা’ণ পু’লিশ সদস্য সামনের সারিতে থেকে জনগণের সেবা করে আসছেন।

ডিএমপি বলছে, আইজিপি হিসেবে দায়িত্ব নেয়ার পর ড. বেনজীর আহমেদ বিরামহীনভাবে করো’না প্রতিরোধে দিকনির্দেশনা দিচ্ছেন ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন। তার বলিষ্ঠ নেতৃত্ব ও সময়োপযোগী দিকনির্দেশনায় আ’ক্রান্ত পু’লিশ সদস্যদের সুস্থ করতে শশব্যস্ত পু’লিশের ঊর্ধ্বতন কর্মক’র্তারাও।

ঢাকা মহানগর পু’লিশ কমিশনার মোহা. শফিকুল ইস’লাম ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানসহ বাংলাদেশ পু’লিশের প্রতিটি ইউনিটের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আ’ক্রান্ত পু’লিশ সদস্যদের পাশে রয়েছেন, সর্বশক্তি নিয়োজিত করেছেন তাদের সুস্থ করতে, সাহস যুগিয়েছেন আ’ক্রান্তদের।

এর বাইরে করো’না আ’ক্রান্ত পু’লিশ সদস্যদের সুস্থ করতে সবচেয়ে বড় ভূমিকা পালন করছেন রাজারবাগ কেন্দ্রীয় পু’লিশ হাসপাতাল ও বেসরকারি ইমপালস হাসপাতা’লের চিকিৎসক ও কর্মক’র্তারা। তাদের আন্তরিকতা ও আপ্রা’ণ প্রচেষ্টায় দলে দলে সুস্থ হয়ে কাজে যোগ দিচ্ছেন পু’লিশ সদস্যরা।

ডিএমপির উপ-পু’লিশ কমিশনার (সদরদফতর ও প্রশাসন) মো. আনিসুর রহমান জানান, ডিএমপি সদস্যদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ডিএমপি কমিশনার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছেন। মাঠ পর্যায়ে কর্ম’রত পু’লিশ সদস্যদের মাঝে পর্যাপ্ত নিরাপত্তা সামগ্রী, পিপিই, মাস্ক, স্যানিটাইজার বিতরণ করা হয়েছে।

তিনি বলেন, ডিএমপির সব পু’লিশ মেসে মৌসুমী ফল, পুষ্টিকর খাবার, ভিটামিন সি ও ডি যু’ক্ত খাদ্য সরবরাহ করা হয়েছে। ইমিউনিটি বৃদ্ধির জন্য ওষুধ সরবরাহ করা হয়েছে ফোর্স ও কর্মক’র্তাদের মাঝে। এছাড়াও যোগব্যায়াম ও শরীরচর্চার আয়োজন করা হয়েছে।

এ বিষয়ে ডিএমপির যুগ্ম পু’লিশ কমিশনার (সদরদফতর) শাহ মিজান শাফিউর রহমান বলেন, পু’লিশ ব্যারাকসহ সকল অফিস ও পু’লিশ লাইন্স জীবাণুনাশক দিয়ে নিয়মিত জীবাণুমুক্ত করা হচ্ছে। এছাড়াও ডিএমপি কমিশনার স্যার সিনিয়র অফিসারদের সমন্বয়ে কয়েকটি টিম গঠন করে দিয়েছেন যারা আ’ক্রান্ত পু’লিশ সদস্যদের মনোবল বৃদ্ধি করতে নিয়মিত তাদের সাথে সশরীরে দেখা করছেন ও তাদের কল্যাণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

তিনি বলেন, নানাবিধ বাস্তবমুখী উদ্যোগের ফলে ডিএমপিতে আ’ক্রান্তের তুলনায় সুস্থতার হার অনেকাংশে বেশি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares