প্রচ্ছদ অন্যান্য

তরকারিতে লবণ বেশি হলে; অতিরিক্ত লবণ কমাতে যা করবেন

91
তরকারিতে লবণ বেশি হলে; অতিরিক্ত লবণ কমাতে যা করবেন
পড়া যাবে: < 1 minute

রান্না করার সময় হঠাৎ করে কিংবা ভুলবশত তরকারিতে লবণ বেশি পড়ে যেতে পারে; তাই বলে কি তরকারি ফেলে দিতে হবে? না তা করতে হবে না আপনাকে। আপনি চাইলে তরকারির এ অ’তিরিক্ত লবণ সরিয়ে ফেলতে পারেন। এর জন্য আপনাকে কিছু কৌশল জানতে হবে।

চলুন তবে সে কৌশল জেনে নেওয়া যাক:রান্না করা সবজিতে লবণ বেশি হলে এতে আরও কিছু সবজি মিশিয়ে দিন।

এতে করে লবণের পরিমাণ কমে যাবে।ঝোলের তরকারি হলে ২/৩ টি টমেটো ৪ ফা’লি টুকরা করে কে’টে মিশিয়ে দিন। এতে লবণ কমে যাবে আটা জলে গুলে খামির তৈরি করে ফেলুন। খানিকটা নরম হলেও কোন সমস্যা নেই। গোল করে খামির তরকারিতে মাঝে মাঝে দিয়ে দিন। খামির দেওয়ার পর শক্ত হয়ে যাবে এবং তরকারির অ’তিরিক্ত লবণ শুষে নিবে।

১ চামচ লেবুর রস দিয়ে দিন তরকারিতে। এটিও লবণ কমাতে সহায়ক।আলু ছোট ছোট টুকরা করে তরকারিতে দিবেন। আলু সেদ্ধ হতে টেনে নেবে লবণ ।স্যুপ বা তরল খাবার হলে পরিমাণ বাড়িয়ে দিন।ট’ক দইও তরকারিতে লবণ কমাতে সহায়তা করে। তবে সেজন্য তরকারির ধরণ বুঝে ব্যবহার করবেন ।মোটা করে পেঁয়াজ কে’টে তরকারিতে দিতে পারেন। লবণ কমে যাতে এতে। ভাজা ধরণের রান্না হলে পেঁয়াজ ছোট কুচি করে মিশিয়ে দিতেন পারেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।